শিরোনাম
জনগণ ভোট দেবে না জেনেই বিএনপি সরে দাঁড়িয়েছে: ওবায়দুল কাদের মা হওয়ার ইচ্ছা প্রভার, পাচ্ছেন না সন্তানের বাবা দুদকের চিঠি ইমিগ্রেশনে পৌঁছানোর ১৩ মিনিট আগেই দেশত্যাগ করেন পি কে হালদার গবেষণায় নকল করিনি: সামিয়া রহমান নিজের সন্তান স্নেহে ক্ষু;ধার্ত ছা;গল ছা;নাকে দুধ পান করাচ্ছে গো-মাতা, ভাইরাল মা;তৃত্বের ভিডিও লোভ দেখিয়ে ম্যাডাম আমার সব কাপড় খুলে শু’ইয়ে দিতোঃ অভিযোগ স্কুল ছাত্রের ! রাজশাহীতে বাস চলাচল বন্ধ ৭ বছরের ছেলেকে নিয়ে উধাও প্রবাসীর স্ত্রী, খোঁজ দিলেই ৫০ হাজার টাকা পুরস্কার যারা পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুকঃ আইজিপি রাতে ঢাকায় যুবকদের ভাড়া করছেন উচ্চবিত্ত নারীরা!

সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:২০ অপরাহ্ন

স্বামীর ইয়েটা অস্বাভাবিক বড়, বিয়ের পরের দিনই তা’লা;ক দিলেন নববধূ বিস্তারিত পড়ুনঃ

অ;স্বাভা;বিক বড় হওয়ার কারনে বিবাহ বি;চ্ছেদের ঘ;ট;না ঘ;টেছে! এই বিবাহ বিচ্ছেদের জন্য আ;জব কারণ আ;দা;লতে লিখিত ভাবে এ;জা;হার দাখিল ক;রেছেন নব বিবাহিতা তরুনী।

আ;দালতের কাছে তিনি জানিয়েছেন, স্বা;মীর দৈর্ঘে অ;তি;রি;ক্ত বড় হওয়ায় পারছেন না তিনি। আর এই কারণেই তিনি স্বা;মীর কাছ থেকে বিচ্ছেদ চান।

আরও পড়ুন : প্রায়শই রোগীরা প্রশ্ন ক;রেন ডা;ক্তা;র সাহেব ও;ষু;ধ ছাড়া কিভাবে শরীরের ক্ষ;ম;তা বাড়ানো যায়।

ও;ষু;ধ সেবন ক;রে শরীরের ক্ষ;ম;তা বাড়ালেতো ও;ষু;ধের ওপর নির্ভরতা তৈরী হয়। তখন ও;ষু;ধ ছাড়া শরীর আর চলতে চায়না।

এটা একাবারে যথার্থ সত্য। আজকাল অনেক তরুণ বা নববিবাহিত পু;রু;ষেরা শরীরের ক্ষ;ম;তা বাড়াতে ও;ষু;ধের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে অতিমাত্রায়।

ফলে অনেকের ক্ষেত্রে হিতে বিপরীত হচ্ছে। বাড়ছে দামপত্য কলহ। তাই কোন ধরনের সুনির্দিষ্ট কারণ ছাড়া শা;রী@;রি;ক শক্তি বাড়ানোর ও;ষু;ধ সেবন বাঞ্চনীয় নয়।

তবে বয়স ৫০-এর কোঠা পার হলে নানা ধরনের ভিটামিন, খনিজ পদার্থ ক্যালশিয়াম ইত্যাদি সেবনে বা;ধা নেই।

তবে শা;রী@;রি;ক ক্ষ;ম;তা বাড়াতে উ;ত্তে;জ;ক ও;ষু;ধ সেবন হিতকর নয়। তাই স্বাভা;বিক ভাবে শরীর ফিট রাখার জন্য নিয়মিত ব্যায়াম এবং খানিকটা আমিষ জাতীয় খাবার যেমন-মাছ, মাংস, ডিম আহার করা ভালো।

পাশাপাশি দরকার পর্যাপ্ত ঘুম ও মানসিক চা;প রাখতে হবে নিয়ন্ত্রণে। এছাড়া পুষ্টি বিজ্ঞনীরা শরীরের শক্তি বাড়াতে ১০টি খাবারের প্রতি দৃষ্টিদিতে বলেছেন।

এগুলো হলোঃ ফাইবার সমৃদ্ধ ওয়াটমিল, ক্যাফেইন সমৃদ্ধ খাবার যেমন কফি, লেন্টিলস, প্র;চু;র পানি, কলা, আপেল, এমাইনো এসিড সমৃদ্ধ লিন বিফ, চিকেন, ডিম ও শেলফিস, চকলেট ইত্যাদি।

বিশেষজ্ঞগণ দেখেছেন ওয়াটমিলে রয়েছে প্র;চু;র পরিমাণ মানসিক চা;প কমানোর বি ভিটামিন। কফিতে রয়েছে ক্রাফেইন যা এডিনোসিন নামক এক ধরনের রাসায়নিক পদার্থ-কে নিয়ন্ত্রণ ক;রে শরীরে অধিক শক্তি তৈরীতে সাহায্য ক;রে।

পানির নিজের কোন শক্তি না থাকলেও পানি ছাড়া শরীরে শক্তি তৈরী হয়না। তাই দিনে ৮/১০ গ্লাস পানি পান জরুরী। এছাড়া শরীরের শক্তি উৎপাদনের জন্য রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ পান করা ভালো। সুষম খাবার-দাবার, পরিমিত ব্যায়াম ও ঘুম এবং মানসিক চা;প কমানোর পরও যদি শরীরে কাংখিত শক্তি না পাওয়া যায় তবে অবশ্যই চি;কি;ৎ;স;কের পরামর্শ নেয়া উচিত।

লবঙ্গ : গ্যাস্ট্রিকের তাৎক্ষণিক সমাধান করবে লবঙ্গ। সমস্যা শুরু হলে দু;টি লবঙ্গ মুখে নিয়ে চিবোতে থাকুন। চু;ষে রসটা খেয়ে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই দূর হয়ে গেছে অ্যাসিডিটি। পুদিনা পাতা : গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে সেই প্রাচীনকাল থেকেই পুদিনা পাতার রস ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন পুদিনা পাতার রস বা পাতা চিবি;য়ে খেলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাবেন

আদা : বুক জ্বালাপোড়া এবং অ্যাসিডিটি সমস্যা সমাধানে বেশ কার্যকর আদা। প্রতিবার খাবার খাওয়ার আধঘণ্টা আগে ছোট এক টুকরো আদা কাঁচা চিবি;য়ে খান, দেখবেন গ্যাস্ট্রিকের সমস্যা একেবারেই থাকবে না। টকদই : খাওয়ার পর প্রতিদিন একবাটি ক;রে টকদই খান। এতে: খাবার হজম হবে। অ্যাসিডিটির সমস্যা কমে যাবে।

খাওয়াদাওয়ায় অনিয়ম এবং স্বাস্থ্যকর খাবার না খাওয়ার ফলে অনেককেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে দেখা যায়। বিশেষ ক;রে খাবার সময় একটু আগে-পরে হলে এবং বেশি ভাজাপোড়া ও তেল মসলা জাতীয় খাবার বেশি খাওয়া পড়লে এই সমস্যাটি বড় আকার ধারণ করা শুরু ক;রে। কিন্তু এই গ্যাস্ট্রিকের ব্যথা নিয়ে খুব বেশি দুশ্চি;ন্তা করবেন না।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।