শিরোনাম
বদলে যাবে দেশের অর্থনীতি, পাওয়া গেল ৪৪ হাজার কোটি টাকার সোনার ভান্ডার সবচেয়ে বেশি ১০১ ব’ছর ব’য়সে স’ন্তানের মা হলেন এই বৃ’দ্ধা! গলা থেকে মাছের কাঁটা নামানোর সহজ ৫ টি উপায়, জেনে রাখুন কাজে আসবে গায়ে হলুদে কী গান বাজবে তা নিয়ে সং’ঘ’র্ষে নি’হ’ত ২ অবাক কান্ড, মায়ের গর্ভ থেকে বেরোনোর পরেই হাঁটতে শুরু করল শিশু ব্যাগ ভর্তি সোনা ও ২০ লক্ষ টাকা মালিক কে ফিরিয়ে দিলেন অটো চালক এবার জন্মনিয়ন্ত্রণ করবে পান পাতা, জেনে নিন পদ্ধতি হুমকি-ধামকি দেওয়া হচ্ছে, আমার কিছু হলে ওরা দায়ী থাকবে: ছাত্রলীগ থেকে পদত্যাগের পর মুহিউদ্দিন করোনার আগে স্কুলে যাওয়া মেয়েটি হয়ে গেল ছেলে! দেখতে উৎসুক মানুষের ভিড় কম খরচে যে কেউ রাত কাটাতে পারবেন: কণ্ঠশিল্পী সালমা

রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:৩৫ অপরাহ্ন

যে কারণে ফরজ গোসল অবশ্যক

নাকে পানি দেয়া ও সারা শরীরে পানি পৌঁছানো) । এ তিনটি কাজ যথাযথভাবে পালন না করলে ফরজ গোসল আদায় হয় না। তবে ইসলামী শরিয়ত মতে সব গোসলের বিধান সব সময় এক নয়। তা কখনো ফরজ, কখনো সুন্নত আর কখনো নফল বা মুস্তাহাব। ফরজ গোসল ইসলামী জীবন বিধানের গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কারো ওপর গোসল ফরজ হলে সঠিক পদ্ধতিতে গোসল আদায় না করা পর্যন্ত ওই ব্যক্তি নাপাক থাকে। আর নাপাক অবস্থায় নামাজ পড়লে সওয়াবতো হবেই না বরং কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। চারটি কারণের যে কোন একটি ঘটলে গোসল ফরজ হয়ে যায়।

যেমন: ১। জুনুবি অর্থাৎ কামনা পূরণের পর গোসল ফরজ হয়। যেমন—সহবাস, স্বপ্নদোষ বা যেকোনো উপায়ে বীর্যপাত হলে।

(সুরা : মায়িদা, আয়াত : ৬) ২। নারীদের মাসিক রক্তস্রাব বন্ধ হওয়ার পর পবিত্র হওয়ার জন্য গোসল ফরজ হয়।

(বুখারি, হাদিস : ৩০৯) ৩। মহিলাদের নেফাস বন্ধ হওয়ার পর গোসল ফরজ হয়। (কানজুল উম্মাল : ৯/১১০৯)

৪। মৃত ব্যক্তিকে গোসল দেওয়া জীবিতদের ওপর ফরজ। (বুখারি, হাদিস : ১১৭৫)

মহান আল্লাহ তা’আলা ইরশাদ করেন, ‘তোমরা যদি নাপাক (জানাবাত) অবস্থায় থাকো, তবে নিজেদের দেহ (গোসলের মাধ্যমে) ভালোভাবে পবিত্র করে নাও।’ (সুরা মায়েদা ৬)


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।