শিরোনাম
জনগণ ভোট দেবে না জেনেই বিএনপি সরে দাঁড়িয়েছে: ওবায়দুল কাদের মা হওয়ার ইচ্ছা প্রভার, পাচ্ছেন না সন্তানের বাবা দুদকের চিঠি ইমিগ্রেশনে পৌঁছানোর ১৩ মিনিট আগেই দেশত্যাগ করেন পি কে হালদার গবেষণায় নকল করিনি: সামিয়া রহমান নিজের সন্তান স্নেহে ক্ষু;ধার্ত ছা;গল ছা;নাকে দুধ পান করাচ্ছে গো-মাতা, ভাইরাল মা;তৃত্বের ভিডিও লোভ দেখিয়ে ম্যাডাম আমার সব কাপড় খুলে শু’ইয়ে দিতোঃ অভিযোগ স্কুল ছাত্রের ! রাজশাহীতে বাস চলাচল বন্ধ ৭ বছরের ছেলেকে নিয়ে উধাও প্রবাসীর স্ত্রী, খোঁজ দিলেই ৫০ হাজার টাকা পুরস্কার যারা পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুকঃ আইজিপি রাতে ঢাকায় যুবকদের ভাড়া করছেন উচ্চবিত্ত নারীরা!

সোমবার, ০১ মার্চ ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

বাংলাদেশে ফেসবুকের আয় জনপ্রতি ১৫ ডলার

প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বাংলাদেশসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে প্রতি ব্যবহারকারীর কাছ থেকে আয় করছে ১৫ ডলার। এই আয় মাধ্যমটির অন্য অঞ্চলের ব্যবহারকারীর তুলনায় কিছুটা কম হলেও সংখ্যা বিবেচনায় তা কম নয়। কারণ, এই অঞ্চলে ফেসবুক ব্যবহারকারী রয়েছে অনেক বেশি।

সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি তাদের যে তৃতীয় প্রান্তিকের আয় প্রকাশ করেছে সেখান থেকে এমন তথ্য পাওয়া গেছে। বাংলাদেশে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এখন দেশে অন্তত তিন কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে।

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো মাধ্যমে বাংলাদেশ থেকেও বড় অংকের অর্থ খরচ করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু সেখান থেকে সরকারের আয় খুব কম। সম্প্রতি এসব মাধ্যম থেকে ভ্যাট আদায় করতে সরকার কিছুটা চাপ প্রয়োগ করেছে। আয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। সেসব দেশের ব্যবহারকারীদের কাছ থেকে গত পাঁচ প্রান্তিকেই গড় আয় ছিল ৫০ দশমিক ৭৩ ডলার।

সংবাদমাধ্যম স্লেটের প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের চেয়ে অন্তত ৮০ শতাংশ বেশি আয় হয় যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারী প্রতি। দেশটিতে প্রতি ব্যবহারকারীর বিপরীতে ফেসবুক গড়ে আয় করেছে ১৫৭ দশমিক ৪১ মার্কিন ডলার। ফেসবুকে প্রতিদিন সক্রিয় ব্যবহারকারী প্রায় ১৬২ কোটি এবং মাসিক ২৪০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। তবে এমন আয় করতে গিয়ে বারবার ফেসবুক প্রশ্নের মুখে পড়েছে।

কারণ, মাধ্যমটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা ব্যক্তিগত ডেটা সুরক্ষার নামে তা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।

স্বদেশ টুয়েন্টিফোর // টিএস / এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।