শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

‘প্লাস্টিক’ এসেছিল বিশ্বকে বাঁচাতে !

ডেস্ক : গত শতকের মাঝামাঝি সময়ে মানুষ কাগজের ব্যাগই ব্যবহার করতো। কিন্তু কাগজের ব্যাগ তৈরিতে অনেক বেশি কাঠের প্রয়োজন হতো।সুইডেনের স্টেইন গুস্তাফ থুলিন চিন্তা শুরু করলেন কী করে একটি শক্ত ব্যাগ তৈরি করা যায় যা হালকা হবে ও অনেক দিন টিকবে। এভাবেই ১৯৫৯ সালে প্লাস্টিক ব্যাগ আবিষ্কার করে বসেন তিনি।

সময়ের সঙ্গে সঙ্গে প্লাস্টিক একবার ব্যবহারের পণ্যে পরিণত হয়। প্লাস্টিক ব্যাগ আবিষ্কারকের সন্তান রাওল থুলিন বলেন, মানুষ একবার ব্যবহার করে ফেলে দেবে, এরকম চিন্তা আমার বাবার কাছে উদ্ভট বলে মনে হতো। তিনি সব সময়ে একটি ব্যাগ ভাঁজ করে তার পকেটে বহন করতেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, যত বেশি প্লাস্টিক ব্যবহার হতে শুরু হল, দূষণের সমস্যা ততো বাড়ল। অনেকে প্লাস্টিক ব্যাগ বাদ দিয়ে কাগজ বা সুতার ব্যাগ ব্যবহার করছেন। সুতার তৈরি ব্যাগ আরও খারাপ। এখানে অনেক পানি লাগে। আর এই ফসলটি উৎপাদনে নিবিড় চাষাবাদ দরকার হয়।

স্টেইন আপাত সমাধান দিলেন- ব্যবহৃত ব্যাগটি বারবার ব্যবহার করতে, দরকার হলে মেরামত করে যদি সেটি ব্যবহার করা যায় তবে তাই করা উচিৎ। যখন আর সেটিও করা যাবে না, তখন রি-সাইক্যাল করে পুনঃব্যবহার উপযোগী করা যেতে পারে। সূত্র : বিবিসি।

স্বদেশ টুয়েন্টিফোর//জেডসি


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।