শিরোনাম
স্বামীর ইয়েটা অস্বাভাবিক বড়, বিয়ের পরের দিনই তা’লা;ক দিলেন নববধূ বিস্তারিত পড়ুনঃ ছোট ভাইয়ের দায়িত্ব না নিয়ে ট্রেনে তুলে দিলেন ভাই-ভাবি স”হবাস এর সমায় মে”য়েরা হ”ঠাৎ কেঁ”দে ওঠে জেনে নিন কারন কারাবন্দীর সঙ্গে একান্তে মিলিত হওয়া সেই না’রীর আসল পরিচয় পাওয়া গেছে রাতে খাট কাঁ’পাতে চাইলে সন্ধ্যাবেলা চিবিয়ে খান এই ২ টি খাবার! গর্ভে দুলাভাইয়ের সন্তান,তাও আপত্তি নেই বোনের টয়লেটে বসবাস করছেন স্বামী-স্ত্রী যারা নতুন বিবাহ করবেন, বিয়ে করার আগে এই পোষ্টটা অবশ্যই পড়বেন শেখ হাসিনার লা’ল কালিতে ৩৪ এমপি,হা’রাবেন সংসদ সদস্য পদ স্বা’মী দেশে ফেরার কথা শুনে স্ত্রীর কাণ্ড, বড়ি খেয়ে উ,ত্তেজনায়

রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:৫৯ অপরাহ্ন

জেনে নেই পিরিয়ডকালীন ব্যাথা কমানোর উপায়

রক্তক্ষরণের চেয়ে এই ব্যাথা কাবু দেয় মহিলাদের। ১২-৭২ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয় সেই ব্যথা। ফিজিওথেরাপির মাধ্যমে প্রাইমারি ডিসমেনোরিয়ার কষ্টগুলো অনেকাংশে কমানো সম্ভব হয়। আসুন জেনে নেই পিরিয়ডকালীন ব্যাথা কমানোর কিছু উপায়… ১. পর্যাপ্ত ঘুম ২. প্রচুর পানি পান করুন ৩. বিভিন্ন ধরণের শরবত পান করুন ৪. ফলের রস ৫. আদা-লেবু-পুদিনা পাতাযুক্ত চা পান করুন ৬. মানসিক চাপ থেকে দূরে থাকুন

৭. পুষ্টিকর খাবার খান ৮. অতিরিক্ত চিনি-লবণযুক্ত খাবার, ক্যাফেইন, অ্যালকোহল, তামাক ইত্যাদি দূরে থাকুন। ৯. প্রতিদিন সকালের রোদ লাগান শরীরে। এছাড়া পিরিয়ডের ব্যাথার সময় তলপেটে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মালিশ করুন। ১০- ১৫ মিনিটের মধ্যে এটি আপনার ব্যথা কমিয়ে দেবে অনেকখানি।

এমনকি পেটে ব্যথার সময় গরম জলের সেঁক দিতে পারেন বা হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। এটি আপনার ব্যাথা অনেকটা কমিয়ে দেবে। গরম জলে স্নানও করতে পারেন। আদা বেশ উপকারী পিরিয়ডের ব্যাথা রোধের জন্য। আদা চা পান করলে এই সময় বেশ ভালো উপকার পাওয়া যায়।

এছাড়া কয়েক টুকরো আদা গরম জলে সেদ্ধ করে মধু-চিনি সহযোগে দিনে তিন-চারবার পান করতে পারেন। পিরিয়ডের ব্যাথা কমানোর জন্য পেঁপে খাওয়া বেশ কার্যকর। পিরিয়ডের সময় নিয়মিত কাঁচা পেঁপে খেতে পারেন। কাঁচা পেঁপে পিরিয়ডের ব্যথা কমিয়ে দেয়।

অ্যালোভেরা রসের সাথে মধু মিশিয়ে একটি জুস তৈরি করে করেও পান করুন। দিনে কয়েকবার এটি পান করুন। ব্যাথা অনেকখানি কমিয়ে দেবে এই পানীয়। গরম দুধ খেলেও উপকার পাবেন। শরীর চর্চায় কমবে ব্যাথা।

মেঝেতে সোজা হয়ে দাঁড়িয়ে কোমর থেকে শরীরের ওপরের অংশ এমনভাবে ভাঁজ করুন, যাতে হাতসহ শরীরের ওপরের অংশ মেঝের সমান্তরালে থাকে। হাঁটু যাতে ভাঁজ না হয়। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন। পায়ের আঙুলের ওপর ভর করে সোজা হয়ে দাঁড়ান।

এবার হাত দুটো সামনে টান টান করে প্রসারিত করুন। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন। হাফ স্কোয়াটিং পজিশনে বসে হাত দুটো সামনে টান টান করে প্রসারিত করুন।

এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন। মেঝেতে দুই পা ফাঁক করে দাঁড়ান। এবার ডান হাত দিয়ে বাঁ পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন। এই সময় বাঁ হাত উঁচু করে বাঁ দিকে তাকানোর চেষ্টা করুন। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন। একইভাবে অপর হাত দিয়েও ব্যায়াম করুন। সূত্র জি-নিউজ


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।