বুধবার, ০৮ জুলাই ২০২০, ১০:৩০ পূর্বাহ্ন

এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম উদ্বোধন

ঢাকা : বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে তিনদিনব্যাপী ’১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম-২০১৯ (এইউপিএফ-২০১৯)।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে এবং বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সহযোগিতায় আজ শনিবার সকাল ১০ টায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড বিজনেস এনজেলস্ ইনভেস্টমেন্ট ফোরামের চেয়ারম্যান বেইবার্স আলতুনতাস।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, এ্ইউপিএফ এর পক্ষে দক্ষিB কোরিয়ার দং সিউ ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. জেককি চ্যাং ও এইউপিএফ-২০১৯ এর আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব- উল হক মজুমদার প্রমুখ।

“উদ্যোক্তা শিক্ষার ভবিষ্যৎ ও অভিজ্ঞতালব্ধ জ্ঞান : এশিয়ার অর্থনীতিতে সফল উদ্যোক্তা উন্নয়নের পরিবেশ তৈরির নিয়ামকসমূহ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত ফোরামে বাংলাদেশসহ এশিয়ার ১৫টি দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস চ্যান্সেলর ও র‌্যাক্টরগণ অংশগ্রহণ করেন। এ ফোরামে রয়েছে প্রবন্ধ উপস্থাপন, প্যানেল ডিসকাশন, সমঝোতা স্মারক স্বাক্ষর স্ট্যান্ডিং কমিটির সভা ও পরবর্তী আয়োজক বিশ্ববিদ্যালয়ের হাতে এইউপিএফ এর পতাকা হস্তান্তর।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি, এমপি বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এইউপিএফ সম্মেলন অুনষ্ঠিত হচ্ছে যা নিঃসন্দেহে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি বিশেষ সুযোগ। বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের মধ্যে জ্ঞান বিনিময়র করতে পারবে। এ সময় তিনি এইউপিএফ আয়োজন করার জন্য ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান।

বিশ্ববিদ্যালয়গুলোকে যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে হবে উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদেরকে ভবিষ্যৎ চাকরির বাজারের উপযোগী হিসেবে গড়ে তুলতে পারছে না। নিযোগদাতারা অভিযোগ করেন যে, তারা দক্ষ কর্মী পাচ্ছেন না। এ সমস্যা মোকাবেলা করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এবারের এইউপিএফ-এর মূল প্রতিপাদ্য উল্লেখ করে ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় উদ্যোক্তা তৈরি করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশে প্রথমবারের মতো ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগ চালু করেছে ড্যাফোডিল। শুধু তাই নয়, উদ্যোক্তা হতে আগ্রহী শিক্ষার্থীদেরকে শতভাগ পর্যন্ত বৃত্তি দেয় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/পিএফ


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।