বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন

এবার জন্মনিয়ন্ত্রণ করবে পান পাতা, জেনে নিন পদ্ধতি

পান খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। যা কিনা অনেকের কাছে বদঅভ্যাসেও পরিণত হয়েছে। অনেকেই মনে করেন পান খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষ;তিকর। তবে ধারণাটি পুরোপুরি ঠিক নয়। কারণ পান খাওয়ার রয়েছে আশ্চর্য সব উপকারিতা।

দেহের ক্লান্তি ও স্নায়ুবিক দুর্বলতা কাটানোসহ খাবার হজম হতে সাহায্য করে পান। এছাড়াও পানের রয়েছে বিস্ময়কর সব গুণ। দেরি না করে চলুন জেনে নেয়া যাক পান খাওয়ার উপকারিতাগুলো-

গ্যাস্ট্রিক আলসার দূর করে: পান খেলে পেটে বায়ু জমে কম। যার ফলে গ্যাস্ট্রিক ও আলসার সৃষ্টির সুযোগ পায় না। পানের রস হজমে সাহায্য করায় তা পেটে বদ গ্যাস তৈরিও রোধ করে। যার ফলে পেট ফাঁপে না।

জন্মরোধ করে: পান গাছের শিকড় বেটে রস করে খেলে ছেলেপুলে হয় না। জন্ম নিরোধক বড়ি না খেয়েও এটা জন্মনিয়ন্ত্রণে সেবন করা যায়। বিভিন্ন দেশের গবেষণায় এর প্রমাণও মিলেছে।

যৌ;ন শক্তি বাড়ায়: এটি একটি পুরনো প্রথা তবে কার্যকর। পানের রস যৌন শক্তি বৃদ্ধি করে। আগেকার দিনে নববিবাহিতরা বেশি বেশি পান খেতেন।

চর্মরোগ সারায়: দেহের কোথাও চুলকানি বা পাঁচড়া হলে সেখানে পান পাতার রস লাগিয়ে দিলে কয়েক দিনের মধ্যে তা ভালো হয়ে যায়।

মুখ ও দাঁতের উপকার করে: দাঁতের মাঢ়ি দূষিত হলে ফুলে যায় এবং ক্ষতের সৃষ্টি হয়। এক্ষেত্রে পানের রসের সঙ্গে অল্প পানি মিশিয়ে কুলকুলি করলে ধীরে ধীরে ক্ষ;ত শুকিয়ে যায়। মুখগহ্বরে কোনো ক্ষ;ত হলে পানের রসে তার উপশম হয়। পানের রসে এসকরবিক এসিড আছে যা একটি চমৎকার এন্টিঅক্সিডেন্ট। এটা মুখের ক্যান্সারও প্রতিরোধ করে।

আঁচিল দূর করে: শরীরে আঁচিল হলে তার উপর কয়েক দিন পানের রস লাগান। এতে ধীরে ধীরে খসে পড়বে আঁচিল এবং ওই জায়গায় আর তৈরিও হবে না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: পান র;ক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে বলে গবেষণায় জানা গেছে। ফলে পানে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধী বৈশিষ্ট্য।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।