রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৯:১৬ পূর্বাহ্ন

প্রাথমিক শিক্ষকদের বেতন-বৈষম্য নিরসন হচ্ছে

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের বেতন ১১তম গ্রেড এবং প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে উন্নীতকরণের কাজ শিগগিরই শেষ হচ্ছে। এ সংক্রান্ত নথি শিগগিরই অর্থমন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়।

এদিকে, বেতন বৈষম্যে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন শিক্ষকরা। তাদের দাবি, সহকারি শিক্ষকদের বেতন ১১তম গ্রেড এবং প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে দেওয়া।

এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়ও এই পরিবর্তনের জন্য প্রস্তাবনা তৈরি করেন। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বরে এ প্রস্তাবনা নাকচ করে দেয় অর্থমন্ত্রণালয়। এরপর আবারো মাঠে নামেন শিক্ষকরা। কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালন করছে তারা।

এ অবস্থায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলছে, আবারো শিক্ষকদের নতুন বেতন কাঠামো ঠিক করে প্রম্তাবনা দেয়া হবে। প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ে আলোচনা হয়েছে। শিগগিরই এ সংকট কেটে যাবে, বলছেন প্রতিমন্ত্রী।

এদিকে শিক্ষা গবেষকরা বলছেন, শিক্ষকদের সুবিধার প্রতি বেশি জোর দিলে প্রাথমিক শিক্ষায় পরিবর্তন আসবে।

৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে প্রায় চার লাখ শিক্ষক কর্মরত আছেন। বর্তমানে প্রধান শিক্ষক ১১তম গ্রেডে এবং সহকারী শিক্ষক ১৪তম গ্রেডে বেতন পাচ্ছেন।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।