রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:১৫ অপরাহ্ন

রাস্তায় কোটি টাকার চামড়া ফেলে দিয়ে বাড়ি ফিরল

চট্টগ্রাম: চট্টগ্রামে বিক্রি করতে না পেরে মৌসুমী ব্যবসায়ীরা কোটি টাকার চামড়া  ফেলে চলে গেছে রাস্তায়। তাদের অভিযোগ, আড়তদার ও পাইকারি চামড়া ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারসাজির কারণে কেনা দামেও চামড়া বিক্রি করতে না পেরে বিপুল সংখ্যক মৌসুমী চামড়া ব্যবসায়ী চোখের জলে বাড়ি ফিরেছেন।

তবে আড়তদাররা বলছেন, রাজধানী ঢাকার ট্যানারি মালিকরা গেল বছরের পাওনা পরিশোধ না করায় তারা এবার প্রত্যাশিত চামড়া কিনতে পারছেন না।

প্রতিটি  ৩০০টাকা দরে ১০০টি চামড়া কিনে বিক্রির জন্য আতুড়ার ডিপতে এনেছেন রাউজান উপজেলার আব্দুল বারেক। তিনি আজ দুপুর ১২টা থেকে সেখানে ক্রেতার অপেক্ষায় ছিলেন। ৩০০ টাকার চামড়া পাইকাররা দর হাকেন ৫০ থেকে ১০০ টাকা। বেলা তিনটার দিকে এক আড়তদারের কাছে গিয়ে চামড়াগুলো কেনার জন্য অনুরোধ করেন বারেক। কিন্তু কোন আড়তদার তার চামড়াগুলো ৩০০ টাকা দরে কিনতে রাজি হননি।

অবশেষে রাস্তায় চামড়াগুলো ফেলে কাঁদতে কাঁদতে বারেক গ্রামের বাড়ি চলে যান। এ অবস্থা শুধু বারেকের নয়, বিপুল সংখ্যক মৌসুমি চামড়া ব্যবসায়ী হতাশা এবং মনেব্যথা নিয়ে বাড়ি ফিরেছেন।

আজ মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেলে দেখা গেছে,  মুরাদপুর থেকে অক্সিজেন এলাকার আতুরার ডিপু পর্যন্ত হাটহাজারী সড়কের দুই পাশে লাখ লাখ চামড়ার স্তূপ পড়ে আছে। চামড়ার পঁচা গন্ধে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠেছে। বিকাল ৫টার দিকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা বুলডোজারের সাহয্যে এসব চামড়া ট্রাকে তুলে ডাম্পিং এ নিয়ে যাচ্ছেন।

মৌসুমি চামড়া ব্যবসায়ীরা জানান, ন্যায্যমূল্য না পেয়ে শত শত পশুর চামড়া রাস্তায় ফেলে চলে যান তারা। হাটহাজারি  থেকে ২০০চামড়া নিয়ে এসেছিলেন মুহাম্মদ আলী। তিনি বলেন, গতকাল ১২ আগস্ট সন্ধ্যায় গড়ে ৩০০ টাকা দরে ২০০ চামড়া কিনে আড়তে এনেছিলাম বিক্রি করতে। কিন্তু তারা ১০০ টাকার উপরে চামড়া কিনতে রাজি নয়। তাই ন্যায্য মূল্য না  পাওয়ায় চামড়া বিক্রি করতে পারিনি।  এদিকে চামড়ায় ধরেছে পচন । তাই রাস্তায় চামড়া ফেলে দিয়ে চলে যাচ্ছি।

কাঁচা চামড়া আড়তদার সমিতির সাবেক নেতা মুসলিম উদ্দিন পর্যাপ্ত চামড়া ক্রয় করতে না পারার কথা স্বীকার করে বলেন,  নানা সীমাবন্ধতার কারণে এবার চাহিদা মত চামড়া কেনা যায়নি। চট্টগ্রামে আছে একটি মাত্র  ট্যানারি।  আড়তদারাও পুঁজিহারা। ঢাকার ট্যানারি মালিকরা গত বছরের পাওনা ৩৫ কোটি টাকা এখনো দেয়নি। তাই এবার চামড়ার ব্যবসায় ধস নেমেছে।

স্বদেশ টুয়েন্টিফোর//এমআর/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।