রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:৩৪ অপরাহ্ন

রাত পেরুলেই কোরবানি : হাটবাজারে সরঞ্জাম বিক্রির ধূম

বিশেষ প্রতিনিধি : কাল পবিত্র ঈদুল আযহা। পছন্দের কোরবানির পশু ক্রয় ইতিমধ্যেই সেরে ফেলেছেন। এখন শুধু ব্যস্ততা পশু জবাই করার পর মাংস কাটা ও রাখার নানা সরঞ্জাম নিয়ে। নগরের হাট বাজার ছাপিয়ে প্রত্যন্ত পাড়ার হাটে এসব সরঞ্জাম বিক্রির ধূম পড়েছে। সরঞ্জামগুলোর মধ্যে রয়েছে- গাছের গুড়ি বা খাইট্যা, লাই, চাটাই ও খাঁচি ইত্যাদি।

জানা গেছে, সাধারণ হাট-বাজার ছাড়াও রাস্তার ফুটপাতে বিভিন্ন পশুর হাটে এসব সামগ্রীর পসরা নিয়ে বসেছে বিক্রেতারা। খাঁচির পাশাপাশি কেউ কেউ ত্রিপলও বিক্রি করছে। তবে জিনিসপত্র বিক্রিতে বেশি দাম নিচ্ছে বিক্রেতারা এমন অভিযোগ ক্রেতাদের।

জানা গেছে, মাংস কাটার গাছ, লাই, চাটাই ও খাঁচি বিক্রির জন্য স্থায়ী ব্যবসায়ীদের পাশাপাশি মৌসুমী ব্যবসায়ীর দেখা মিলছে প্রচুর। একসময় কোরবানি ঈদের পশুর মাংস কাটা ও রাখার জন্য কলা গাছের পাতাসহ বিভিন্ন জিনিস ব্যবহার করতো। কিন্তু যুগ বদলেছে। সময়ের বিবর্তনে মাংস কাটা ও রাখার জন্য এসব সরঞ্জাম অপরিহায হয়ে পড়েছে। খবর নিয়ে জানা গেছে, মাংস কাটার গাছের গুড়ি, লাই, খাঁচি কিনতে ভিড় করছেন হাটবাজারসহ বিভিন্ন অলিগলিতে।

প্রতি জোড়া লাই বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০, গাছের গুড়ি (ছোট-বড়) গড়ে ১৫০ টাকা থেকে ৩০০ টাকা। খাঁচি ও চাটাই বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে সাড়ে ৩০০ টাকা।

বহদ্দারহাট এলাকার ব্যবসায়ী মো. আলী বলেন, প্রতি বছরের কোরবানির ঈদ আসলে মাংসের কাটার ও রাখার জন্য এসব সরঞ্জামের প্রয়োজন হয় বেশি। বছরের বাকি সময় এগুলোর তেমন প্রয়োজন হয় না।

স্বদেশ টুয়েন্টিফোর //এমআর /এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।