রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৮:৫৮ অপরাহ্ন

ডেঙ্গু-বন্যায় অনিশ্চিত আ.লীগের সম্মেলন!

বিশেষ প্রতিনিধি, ঢাকা:  আগামী অক্টোবরের শেষ দিকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম ত্রি-বার্ষিক  জাতীয় সম্মেলন। তবে দেশে ডেঙ্গু পরিস্থিতি ও বিভিন্ন এলাকা বন্যা কবলিত হওয়ায় সম্মেলন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আ.লীগের কয়েকজন শীর্ষ নেতা বলছেন, দেশে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও ডেঙ্গু পরিস্থিতি এখনো ভয়াবহ। পরিস্থিতির উন্নতি নেই। প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এ পরিস্থিতিতে ডেঙ্গু মোকাবিলায় ব্যস্ত আওয়ামী লীগের কেন্দ্র থেকে তৃণমূল নেতারা।

এদিকে দীর্ঘদিনের সফর শেষে বৃহস্পতিবার (৮ আগস্ট) লন্ডন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দুদিন পর পবিত্র ঈদুল আজহা। দলের মাসব্যাপী শোক দিবসের কার্যক্রমও চলছে। তাই থমকে আছে সম্মেলনের সব প্রস্তুতিও। তবে ঈদের পর শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করে সম্মেলনের দিনক্ষণ ঠিক করবেন।

নাম প্রকাশ না করার শর্তে দলের এক সাংগঠনিক সম্পাদক বলেন, ডেঙ্গু ও বন্যা নিয়ে কাজ করতে গিয়ে বর্তমানে দলের সকল সাংগঠনিক কর্মকাণ্ড বন্ধ। ডেঙ্গু পরিস্থিতি কোন পর্যায়ে যায়, সেটিও দেখার বিষয়। তবে অক্টোবরে সম্মেলন হচ্ছে না বা করা যাচ্ছে না বলে আমার মনে হচ্ছে।

অন্যদিকে ডিসেম্বরে ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঠিক হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই দলের জাতীয় সম্মেলন আগামী নভেম্বর হতে পারে। আর তা যদি সম্ভব না হয়, তবে আগামী বছরের জানুয়ারিতে ছাড়া আর সুযোগ নেই।

সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ‘ডেঙ্গু প্রতিরোধ ও বন্যা মোকাবিলায় ব্যস্ত সবাই। তাই দলের ২১তম জাতীয় সম্মেলনের প্রস্তুতি নিয়ে কাজ হচ্ছে না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে দলীয় প্রধান সিদ্ধান্ত নেবেন যে, কাউন্সিল অক্টোবরেই হবে নাকি পেছানো হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দলটির গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর পর জাতীয় সম্মেলন হওয়ার বিধান রয়েছে।

সেক্ষেত্রে আগামী ২৪ অক্টোবর বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে। বিরোধীদের আন্দোলন ও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে আওয়ামী লীগের ২০তম সম্মেলন বেশ কয়েকবার পেছানো হয়েছিল।

এদিকে ২০২০ সালের ১৭ মার্চ পালিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। তাই এবারের সম্মেলন পেছানোর কোনো সম্ভাবনা ছিল না। কোনোরকম কালক্ষেপণ না করে যথা সময়েই সম্মেলন সম্পন্নের ব্যাপারে বিশেষ তাগিদ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ও জাতীয় সম্মেলনের প্রস্তুতিকে সামনে রেখে গত জুলাই মাসে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রম শুরু করে দলটি। এরই ধারাবাহিকতায় প্রস্তুতিকে জোরদার করতে আটটি টিম গঠনের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু আকস্মিকভাবে ডেঙ্গুর ভয়াবহ বিস্তার ও বন্যা পরিস্থিতির জন্য সবকিছুই থমকে আছে।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।