রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:০৭ অপরাহ্ন

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার সীতাকুণ্ডের নাদিমুল

চট্টগ্রাম: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে যোগ দিয়েছেন সীতাকুণ্ডের সন্তান নাদিমুল আবরার। পোল্যান্ডের উদ্দ্যেশে বৃহস্পতিবার (৮ আগস্ট) সে ঢাকা ছেড়েছে।

আজ শুক্রবার (৯ আগস্ট) রাতে গুগলের ওয়ারশ অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেবেন তিনি।

জানা গেছে, নাদিমুল আবরার এ বছরই বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। পাস করার সঙ্গে সঙ্গে সিঙ্গাপুরের একটি কোম্পানি ও গুগল থেকে তার চাকরির অফার আসে। এরমধ্যে সে গুগলকেই বেছে নেয়। তার চাচা ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এনাম-উল হক এই তথ্য জানান।

পৃথিবীর অনেক নবীণ প্রকৌশলীর মাঝ থেকে লন্ডনে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষার মাধ্যমে গুগল তাকে নির্বাচন করেছে। আবরারের দাদা সীতাকুণ্ড থেকে ফেনী অঞ্চলের কিংবদন্তি আধ্যাত্মিক সাধক ও পীর প্রফেসর নূরুল আবছার। তার চাচারা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রশীদ আল ফারুকী (খাইরুল বশর), ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এনাম উল হক, সাংবাদিক আক্তার উন নবী ও ডা. নুর মোহাম্মদ। তার বাবা আব্দুল কাদের বর্তমানে কুমিল্লা বার্ড-এর পরিচালক।

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ৪ নং মুরাদপুর ইউনিয়নের গোপ্তাখালী গ্রামে তার বাড়ী হলেও বাবার চাকুরির সুবাদে তার শৈশব কেটেছে কুমিল্লায়। তবে আরবী মাধ্যমে পড়ার কারণে সে কৈশোর কাটিয়েছে ফেনীতে। ফেনী তাদের সেকন্ড হোম। ফেনীর জামিয়াতুল ফালাহিয়া মাদ্রাসা থেকে দাখিল (এসএসসি) পাশ করে কুমিল্লায় বাবার কর্মস্থলে ফিরে যান আবরার। এইচএসসি পাশ করেন ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ, কুমিল্লা থেকে। মাদ্রাসায় পড়া কালীন সময়েই গণিত ও বিজ্ঞানের তুখোড় ছাত্র হিসেবে তার নাম ছাত্র-শিক্ষকদের মাঝে ছড়িয়ে পড়ে।

এইচএসসি পড়াকালীন সময়ে সে গণিত অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়। বুয়েটে গিয়ে তার কম্পিউটার প্রোগ্রামিংয়ে নেশা লাগে। ইনফরমেটিকস অলিম্পিয়াডসহ বিভিন্ন প্রোগ্রামিং কনটেস্টে সে কৃতিত্ব প্রদর্শন করে। আইওআইয়ের জন্য চুড়ান্ত বাছাইয়ে সিলেক্ট হয়েও সে দুর্ভাগ্যবশত অংশগ্রহন করতে পারেনি। আবরার বুয়েট থেকে এবারই গ্র্যাজুয়েশন করেছে। বিষয় ছিল কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং। পাশ করার সাথে সাথে সিংগাপুরের একটি কোম্পানি ও গুগল থেকে তার চাকুরীর অফার আসে। সে গুগলকেই বেছে নেয়।

স্বদেশ টুয়েন্টিফোর//এমআর/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।