শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৬:০৩ অপরাহ্ন

বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

চট্টগ্রাম : জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্বাস্থ্য জীবন’ এবং ‘ক্লিন হ্যান্ডস্ ফর অল’-এ প্রতিপাদ্য সামনে রেখে চট্টগ্রামে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

বৃহষ্পতিবার (৩১ অক্টোবর) সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউস থেকে র‌্যালিটি বের করা হয়।

র‌্যালিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

এরপর সার্কিট হাউস প্রাঙ্গণে ক্ষুদে চিকিৎসকরা হাত ধোয়া প্রদর্শনী পরিদর্শন করেন। তারা স্যানিটেশন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে গুরুত্বারোপ করেন। সকাল ১১টায় দিবসটি উপলক্ষে বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে সার্কিট হাউস মিলনায়তনে বিভাগীয় পর্যায়ের আলোচনা সভা অনুষ্টিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘খাবারের আগে ও পরে দাঁত ব্রাশ করা, সঠিক সময়ে নখ কাটা, গোসল করা, পরিষ্কার পোষাক পরিধান করা ও নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারলে বিভিন্ন রোগ থেকে ৮০ থেকে ৯০ শতাংশ প্রতিকার পাওয়া যায়।’

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. সুলতান মিয়া ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক প্রফেসর ড. মো. গোলাম মাওলা।

স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জহির উদ্দিন দেওয়ান। সার-সংক্ষেপ উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সোশ্যাল ডেভেলপমেন্ট অফিসার প্রকৌশলী মো. গোলাম মোর্শেদ। মাল্টিমিডিয়ার মাধ্যমে স্যানিটেশন ব্যবস্থা বিষয়ে আলোকপাত করেন প্রতিষ্ঠানের প্রকৗশলী সুমন রায়।

সভায় বক্তারা বলেন, ‘শরীরকে সম্পূর্ণ রোগমুক্ত রাখতে হলে খাবারের আগে ও পরে, মলত্যাগের পরে বিশুদ্ধ পানি ও সাবান দিয়ে ভাল করে হাত ধোয়ার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। বদ্ধ পায়খানা ব্যবহার থেকে বিরত থেকে স্যানিটারি পায়খানা ব্যবহার করতে হবে। জীবাণুমুক্ত জীবন গড়তে হলে ওয়াশ রুম, ল্যাট্টিন, বেসিনসহ অন্যান্য জিনিষগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এমনকি থালা-বাসন ও শতভাগ বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। খাবারে মশা, মাছি, পোকা মাকড় ও অন্যান্য জীবাণু যাতে না বসে সে দিকে খেয়াল রাখতে হবে।

স্বদেশ টুয়েন্টিফোর//একে/এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।