রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:৪৫ অপরাহ্ন

এডিসের ডিম-লার্ভা গিলে খাবে ‘মশাভুক মাছ’

ময়মনসিংহ: এডিস মশা নিধন করা গেলেই ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব কমানো সম্ভব। এই মশা জমানো পানিতে ডিম পাড়ে। তাই পানিতে ‘মশাভুক’ মাছ  (মসকুইটো ফিস) ছাড়ার মাধ্যমে মশার ডিম নিধন সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল গবেষক।

গবেষক দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদ জানান, ২০১৭ সালে দেশের দক্ষিণাঞ্চলে চট্টগ্রামের কিছু ড্রেনে মশার ডিম ভক্ষণে কয়েকটি মাছের দক্ষতা নিয়ে একটি গবেষণা করেছিলাম। কয়েক বছর আগে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সেখানে ‘গাপ্পি’ ও ‘মশাভুক’ মাছ ছাড়ে।

তারমধ্যে মশাভুক মাছ মশার ডিম প্রচুর পরিমাণে খাবার হিসেবে গ্রহণ করে।এ মাছ ড্রেন ও নর্দমার প্রচণ্ড নোংরা পানিতে স্বাভাবিকভাবেই বেঁচে থাকতে পারে।

এক গবেষণায় দেখা গেছে, মশার লার্ভা ভক্ষণে দেশীয় খলিশা, দারকিনা, জেব্রা ফিশ এই তিন ধরনের মাছ মসকুইটো ফিসের  চেয়ে বেশি উপযোগী হলেও এরা নর্দমার নোংরা পানিতে বেশিদিন বাঁচতে পারে না। তাই নর্দমার পানিতে মশার লার্ভা নিধনে ‘মশাভুক’ মাছ সবচেয়ে বেশি উপযোগী।

এই মসকুইটো ফিস  প্রায় ১০ বছর আগে আমেরিকা থেকে অ্যাকুরিয়াম মাছ হিসেবে বাংলাদেশে নিয়ে আসা হয়েছিল। পরে দেশের বিভিন্ন মুক্ত জলাশয় এবং ড্রেনে মাছটি ছড়িয়ে পড়ে।

এরই পরিপ্রেক্ষিতে দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় এডিস মশার লার্ভা ধ্বংস করতে বাকৃবির মৎস্যবিজ্ঞান অনুষদের পাশের ড্রেনে প্রায় সাত থেকে আট হাজার মশাভুক মাছ অবমুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান।

আজ মঙ্গলবার (৬ আগস্ট) সকাল সাড়ে ৯টার দিকে মৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে ওই কর্মসূচি গ্রহণ করা হয়। এ ছাড়া ওই উদ্যাগের অংশ হিসেবে আগামী বৃহস্পতিবার (৮ আগস্ট) ময়মনসিংহ শহরের বিভিন্ন ড্রেনে মশাভুক মাছ ছাড়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান বলেন, ‘দেশে ডেঙ্গুর এই মারাত্মক পরিস্থিতিতে এডিস মশার বংশবিস্তার রোধে মশা নিধনের নতুন নতুন প্রযুক্তি প্রয়োগ করতে হবে। তেমনি একটি হলো মশা নিধনের বায়োলজিক্যাল পদ্ধতি অর্থাৎ মাছ দিয়ে মশার লার্ভাকে ভক্ষণ করানো। তাই দেশের সকল বদ্ধ পানিতে ওই মাছ ছাড়া হলে এই দুর্যোগ অনেকটাই মোকাবিলা সম্ভব।’

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।