রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:৩৮ অপরাহ্ন

বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস আজ

ঢাকা: আজ বাইশে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের বর্ষণমুখর এ দিনে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সাহিত্যের এই প্রাণপুরুষ। শিল্প-সাহিত্যের বিভিন্ন শাখায় স্বমহিমায় উজ্জ্বল মৃত্যুঞ্জয়ী কবিগুরু। শিল্পের প্রায় সব মাধ্যমে সরবে উপস্থিত থেকেও, শিল্পের জন্য শিল্প এই ধারণার বাইরে এসে, তিনি চিন্তা করেছেন, স্বদেশ, স্বজাতি আর তাঁর একান্ত আপন সমাজ নিয়ে।

তাঁর সমস্ত চিন্তা, কাব্য মানুষকে মুক্তির আলোর দিকে ধাবিত করে। দেশের উন্নতি বলতে তিনি বুঝেছেন সমাজের উন্নতি। সমাজ যদি উন্নত হয়, তার মধ্যে যদি প্রাণ জাগানো যায়, তবেই দেশের মুক্তি ঘটবে। এমন ভাবনা নিয়ে সমাজের মানুষকে জাগাতে চেয়েছেন তিনি।

তবে চিন্তা করেই বসে থাকেননি কবিগুরু। কর্মী হয়ে এশিয়ায় প্রথম কৃষি ব্যাংক প্রতিষ্ঠা, সমবায় ধারণা প্রচার, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, আর বিকল্প শিক্ষা ব্যবস্থা প্রচলন করেছেন বিশ্বকবি।

রবীন্দ্রনাথ ঠাকুর এদেশের সংস্কৃতিকে মাটির কাছাকাছি নিয়ে এসেছেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক দর্শন তাঁর দেখানো পথেই আবর্তিত হয়েছে। মেধা, মনন আর সৃষ্টিকর্ম দিয়ে বাঙ্গালি ও বাংলা ভাষাকে জাতীয়তার গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক সীমায় পৌঁছে দিয়েছেন তিনি। বাংলাদেশের জাতীয় সঙ্গীতের রচয়িতাও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। বিংশ শতাব্দির প্রথমাংশে বাংলা সাহিত্য ও সঙ্গীতে যুগান্তকারী পরিবর্তন আনেন কবিগুরু। ১৯১৩ সনে গীতাঞ্জলি কাব্যের জন্য নোবেল পুরস্কার অর্জন বাংলা ভাষা ও বাঙ্গালির জন্য বয়ে আনে অনন্য গৌরব।

বাংলাদেশের সাংস্কৃতিক বিপ্লবের ক্ষেত্রে সাহস সঞ্চারে বড় ভূমিকা পালন করেছেন রবীন্দ্রনাথ।  বাঙ্গালির মধ্যে মুক্তির বাসনা ছড়িয়ে দিয়েছেন তিনি।

পৃথিবীর অন্যতম রোমান্টিক এই কবি সমাজ আর মানুষকে নিয়ে ভেবেছেন। এর বাইরে আমাদের প্রতিদিনের জীবনের প্রতিটি কাজে কবির উপস্থিতি। আকাশে, মাটিতে, মনে যত বৃষ্টি ঝরে, তা যেন রবি ঠাকুরেরই।আমাদের গভীর আনন্দ ও ব্যথার গানে রবীন্দ্রনাথ। তবুও কবিগুরুকে আমরা আবিষ্কার করে চলি প্রতিদিনই।

স্বদেশ টুয়েন্টিফোর//আরসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।