রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৮:৫৭ অপরাহ্ন

হাজতখানায় দুর্নীতি রোধে ১২ দফা সুপারিশ

চট্টগ্রাম : চট্টগ্রাম আদালতের হাজতখানায় অনিময়-দুর্নীতির তদন্ত শেষ করেছেন তিন সদস্যের বিচারিক তদন্ত কমিটি।বৃহস্পতিবার (১ আগস্ট) কমিটি চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো. ওসমান গনির আদালতে তদন্ত রিপোর্ট জমা দেন।

এতে নানা অনিয়মের সত্যতা পাওয়া গেলেও অনিয়মের সঙ্গে জড়িত কোন পুলিশ সদস্যকে সনাক্ত করা যায়নি। তবে এসব অনিয়ম রোধে তদন্ত কমিটি ১২ দফা সুপারিশ করেছেন। তদন্ত কমিটি রিপোর্ট জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিএমএম আদালতের নাজির মো. আবুল কালাম আজাদ।

তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ‘হাজতখানায় নিদিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে কিছু পুলিশ সদস্য আসামিদের সঙ্গে দেখা করতে দেওয়া, মোবাইলে কথা বলতে দেওয়াসহ বিভিন্ন অনিয়মের সঙ্গে যুক্ত।তবে অনিয়মের সঙ্গে জড়িত পুলিশ সদস্যরা তাদের বুকে থাকা নাম সম্বলিত ব্যাজ পরিধান না করায় এবং সুনিদিষ্ট কারো বিরুদ্ধে অভিযোগ না পাওয়ায় অনিয়মের সঙ্গে জড়িতদের সনাক্ত করা সম্ভব হয়নি।’

তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ করা সুপারিশগুলো হলো- দীর্ঘদিন যাবত যে সকল পুলিশ সদস্য হাজতখানায় দায়িত্ব পালন করছেন তাদের নিদিষ্ট সময় অন্তর বদলি করা, হাজতখানায় নিবন্ধিত আইনজীবী ছাড়া দর্শনার্থীর প্রবেশ বন্ধ করা, হাজতখানার ভেতর ও বাহির সিসিটিভি’র আওতায় নিয়ে আসা, হাজতখানাকেন্দ্রিক ‘টাউট’ নিশ্চিত করে তাদের আইনের আওতায় নিয়ে আসা, পুরুষ হাজতখানার কক্ষ বৃদ্ধি, পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা করা, প্রতিটি কক্ষে সুপেয় পানির ব্যবস্থা, হাজতখানায় পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নিশ্চিত করা, হাজতখানায় দায়িত্বরত সকল পুলিশ সদস্যের বুকে নাম সম্বলিত ব্যাজ পরিধান নিশ্চিত করা, কারাগার থেকে যেসব আসামিকে আদালতে আনা হয়, তাদের দুপুরের খাবার কারা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে নিশ্চিত করা।

গত ১১ জুলাই চট্টগ্রাম অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মহিউদ্দিন মুরাদকে সভাপতি করে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানকে সদস্য সচিব ও চট্টগ্রাম মহানগর হাকিম সারোয়ার জাহানকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে এই তিন সদস্যের কমিটি তদন্ত রিপোর্ট চট্টগ্রাম সিএমএম আদালতে হস্তান্তর করেন।

স্বদেশ টুয়েন্টিফোর//একে/এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।