সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ১০:৪২ পূর্বাহ্ন

ঢাকায় ভারতের কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্প

ঢাকা : জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সহযোগিতায় কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্পের আয়োজন করেছে ঢাকার ভারতীয় হাই কমিশন।

আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আগারগাঁওয়ের নিটোরে শুরু হওয়া ক্যাম্পটি চলবে ৪ নভেম্বর পর্যন্ত। ক্যাম্পটি উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

ঢাকার ভারতীয় মিশন জানিয়েছে, মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে ভারত সরকারের ‘মানবতার জন্য ভারত’ শীর্ষক উদ্যোগের আওতায় এই ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের অঙ্গহীন প্রায় পাঁচ শতাধিক ব্যক্তি উপকৃত হবেন।

ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি (বিএমভিএসএস) ভারতের জয়পুরভিত্তিক একটি সংস্থা। যারা চলাচলের প্রতিবন্ধকতাসম্পন্ন এবং পোলিও, দুর্ঘটনা ও অন্যান্য রোগের কারণে অঙ্গহানি হওয়া মানুষের নতুন জীবন দিতে সাশ্রয়ী জয়পুর ফুট তৈরি করেছে। প্রতিষ্ঠানটি দরিদ্র ও প্রতিবন্ধীদের গুরুত্ব দেয় এবং তাদের সম্পূর্ণ বিনামূল্যে কৃত্রিম অঙ্গ, ক্যালিপার্স এবং অন্যান্য সেবা দিয়ে থাকে।

উল্লেখ্য, বিএমভিএসএ‘র জনহিতকর কাজের মাধ্যমে ভারত এবং সারাবিশ্বের ১ দশমিক ৮ মিলিয়েনেরও বেশি মানুষ উপকৃত হয়েছে। এবারের ক্যাম্পটি বাংলাদেশে বিএমভিএসএস পরিচালিত চতুর্থ কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্প।

এর আগে মঈন ফাউন্ডেশনের সহযোগিতায় ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে বিএমভিএসএসের তিনটি ক্যাম্পে ২ হাজার ২৯০ জনেরও বেশি মানুষ সেবা পেয়েছে।

স্বদেশ টোয়েন্টিফোর//জেসি/পিএফ

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।