রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:২৯ অপরাহ্ন

একজন এরশাদ : ইতিহাসের নায়ক না খলনায়ক

স্বদেশ ডেস্ক : আশির দশকের শুরুতে রক্তপাতহীন সামরিক অভ্যূত্থানে রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন সেনা প্রধান এরশাদ। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনীতে এবং স্বাধীনতার পর বিশেষ করে ৮১ সালে রাষ্ট্রপতি জিয়া ও জেনারেল মঞ্জুরসহ বহু সামরিক কর্মকর্তার হত্যা, জেল ও চাকুরিচ্যুতির ঘটনায় তার বিতর্কিত ভূমিকা রহস্যের আড়ালে রেখেই চিরনিদ্রায় গেলেন এরশাদ। ১৯৮১ সালে জেনারেল মঞ্জুর হত্যাকান্ডে অভিযুক্ত এরশাদ বিচার এড়াতে পেরেছেন শেষ পর্যন্ত।

এইচ এম এরশাদ মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী সেনাবাহিনীর সঙ্গে চাকুরী করেছেন । দেশে ফেরেন ১৯৭৩ সালে। চাকুরীতে সুবিধা পেয়েছেন সব আমলেই। রাষ্ট্রপতি জিয়াউর রহমান তাকে সেনা প্রধান করেন। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা বিরোধী হলেও অসাম্প্রদায়িক আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধেছেন এরশাদ। স্বাধীনতাবিরোধী  জামায়াতে ইসলামী ও তাদের বড় বন্ধু বিএনপির সঙ্গেও জোট বেঁধেছিলেন নব্বইয়ের দশকের শেষ দিকে।

নব্বইয়ের দশকে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত এরশাদ জেল খাটেন। গণআন্দোলন ও জনরোষের মুখে ১৯৯০ সালে ক্ষমতা ছাড়েন রাজনীতির সবচে বড় খলনায়ক এরশাদ । কিন্তু ১৯৯১ সালে কারাগারে বন্দি থেকে নির্বাচন করে রংপুরের পাঁচটি আসনে জিতে তাক লাগান তিনি। তার দল জাতীয় পার্টি পেয়েছিল ৩৫টি আসন। সেই থেকে এরশাদ ক্ষমতার রাজনীতিতে আমৃত্যু ছিলেন গুরুত্বপূর্ণ চরিত্র।

১৯৩০ সালে ভারতের কুচবিহারে জন্ম নেয়া এরশাদের ব্যক্তিগত জীবনও গুঞ্জণে ভরপুর ছিল। একেক সময় একেক কথা ও সিদ্ধান্ত এরশাদের বৈশিষ্ট্য ছিল।

রাজনীতিতে ধর্মের ব্যবহার পাকাপোক্ত করেন এরশাদ। ইসলামকে রাষ্ট্রধর্ম করে, ধর্মভিত্তিক দলগুলোকে কাছে টানেন তিনি। “৬৮ হাজার গ্রাম বাঁচলে বাংলাদেশ বাচবে” ছিল তার শ্লোগান। পরিচিত হয়েছিলেন “পল্লীবন্ধু এরশাদ” নামে।প্রাচ্য ও পাশ্চাত্য ছাড়াও প্রতিবেশিদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়েছিলেন এরশাদ। তাদের কাছ থেকে পেয়েছেন নানা রকম সাহায্য।

এইচ এম এরশাদ ১৯৩০ সালের পহেলা ফেব্রয়ারি রংপুর জেলায় দিনহাটায় জন্মগ্রহণ করেন। তিনি রংপুর জেলায় শিক্ষাগ্রহণ করেন এবং ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

স্বদেশ টুয়েন্টিফোর //আরসি /এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।