সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৮:১২ পূর্বাহ্ন

গৃহায়ন মেলার সফল সমাপ্তি

ঢাকা : ক্রেতা-দর্শনার্থীর পদচারণায় শেষ হলো তিন দিনব্যাপী ‘গৃহায়ন মেলা-২০১৯’। গত সোমবার (৭ অক্টোবর) থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা শুরু হয়ে আজ বুধবার (৯ অক্টোবর) রাত ৮টা পর্যন্ত চলে। মেলাটি সার্বিকভাবে সফল হয়েছে বলে স্টল মালিকরা দাবি করেছেন।

গৃহায়ণ খাতের সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে নিয়ে আসতে প্রথম এই মেলাটির আয়োজন করে গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রণালয়। হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর সার্বিক সহযোগিতায় মেলায় ২৪টি ডেভেলপার প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

গত ৭ অক্টোবর মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। উদ্বোধনের পর থেকে মেলাটি জমে ওঠে।

গতকাল মেলায় সরজমিনে কথা হয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ( রাজউক) উপ-পরিচালক ( স্থাপত্য) সুলতানা রাজিয়া দৌলার সাথে। তিনি বলেন, রাজউক সম্পর্কে মানুষের নেগেটিভ ধারণা আছে। মেলায় স্টল করে আমরা নেগেটিভ ধারণা দূর করার চেষ্টা  করছি। তিনি বলেন, মেলা যত হবে, তত রাজউক সম্পর্কে মানুষের নেগেটিভ ধারণা দূর হবে।

স্বল্প জায়গায় সাশ্রয়ী মূল্যে দ্বিতল ভবন তৈরির পরামর্শ দিয়েছেন হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর গবেষক রাবেয়া খায়ের নীতি। তিনি বলেছেন, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটে আধুরিক নির্মাণ সামগ্রী ও নির্মাণ কৌশল উদ্ভান করা হয়েছে।

তিনি বলেন, স্বল্প জায়গায় সহজ বাড়ি করার বিষয়সহ বাড়ির মাস্টার প্লান ও ডিজাইন আমরা করে দিয়ে থাকি। পরিবেশবান্ধব বিকল্প নির্মাণ উপকরণ  বাংলাদেশে এখন ক্রমাবর্ধমান।

তিনি আরো বলেন, ক্রেতারাও ধীরে ধীরে পরিবেশবান্ধব ভবন নির্মাণের দিকে ঝুঁকছেন। বাংলাদেশ সরকারও এ ধরনের ব্লক উৎপাদন ও ব্যবহারের উপর বেশ গুরুত্ব আরোপ করেছে।

হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর সহ-পরিচালক মোহাম্মদ শামীম আখতারের সভাপতিত্বে স্টল মালিকদের নিয়ে একটি মতবিনিময় সভা বিকেলে অনুষ্ঠিত হয়। সভায় ইনটেক প্রপার্টিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. ফখরুল ইসলাম বলেন, গৃহায়ন মেলায় অংশ নেয়া আমার প্রথম।

তিনি বলেন, বেসরকারি প্রতিষ্টানের সঙ্গে ভাল যোগাযোগ না থাকায় আমাদের অনেক ব্যবসায়ী আসতে পারেননি। বিষয়টি গুরুত্বসহকারে নিয়ে সকলকে এক মত হওয়ার আহ্বান জানান।

এছাড়া সাংবাদিক হাবিবুর রহমান সরকারের উপস্থায়নায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে রওশন ডেপেলমেন্ট লি. এর পরিচালক উম্মে জাহান আরজু, রিহ্যাবের সহ-সভাপতি মো. আনোয়ারুজ্জামান, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর প্রিন্সিপাল রিসার্চ অফিসার মো. আকতার হোসেন সরকার প্রমুখ আবাসন ব্যবসায়ী বক্তব্য রাখেন।

স্বদেশ টোয়েন্টিফোর//জেসি/পিএফ


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।