সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৮:১৭ পূর্বাহ্ন

ব্রিটেনের অর্থনীতিতে বাংলাদেশিদের অবদান প্রশংসনীয়

স্বদেশ ডেস্ক : উৎসবমুখর আয়োজনে গত রোববার তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হয়ে গেল ইউকেবিসিসিআই বিজনেস অ্যান্ড এন্ট্রেপ্রেনার এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯। ব্রিটিশ বাংলাদেশি ব্যবসায়ী উদ্যোক্তাদের সফলতার স্বীকৃতি স্বরূপ এতে ১২ ক্যাটাগরিতে সফল ব্যবসায়ীদের পুরস্কৃত করা হয়।

বিগত ১৬ এবং ১৭ সালের পর এবারের আয়োজন ছিল আরো বেশি অনুপ্রেরণার। এ্তে ১২ টি ক্যাটাগরিতে সেরাদের স্বীকৃতি দিয়েছে ব্রিটিনের ব্যবসায়ীদের প্রতিনিধিত্বকারী অন্যতম সংগঠন ইউকেবিসিসিআই। মর্যাদাকর এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের ভেন্যু ছিল সেন্ট্রাল লন্ডনের দ্য লন্ডন হিলটন অন পার্ক লেন।

ব্রিটেনের ইকোনমিতে কারি ইন্ড্রাস্ট্রির অবদানের সাথে সাথে মূল ধারায় ব্রিটিশ বাংলাদেশিদের অবদান দিন দিন বেড়েই চলছে এমন চিত্রই ফোটে এ অনুষ্ঠানে। আইটিভির ব্রডকাস্টার এবং প্রেজেন্টার শামীনা আলী খানের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের প্রেসিডেন্ট বজলুর রশিদ।

তিনি ব্রিটেন ও বাংলাদেশি ব্যবসায়ীদের স্ব স্ব ক্ষেত্রে অবদানের কথা উল্লেখ করে বলেন, ক্যাটারিং খাত ৪ দশমিক ৫ বিলিয়ন অর্থের যোগান দিচ্ছে ব্রিটেনের ইকোনমিতে। তবে ব্রিটেনের ৫ লক্ষ বাংলাদেশি এদেশের আইটি খাত থেকে শুরু করে, আমদানি, রপ্তানি, চিকিৎসা, রিটেইলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সেক্টরে অভাবনীয় সাফল্য অর্জন করছে।

প্রেসিডেন্ট আরো বলেন, ব্রিটেনে বেড়ে উঠা নতুন প্রজন্মকে আমাদের অর্জন তুলে ধরার পাশাপাশি তারা যেন তাদের রোল মডেল খুঁজে নিতে পারে এবং উৎসাহ পায় তাই ইউকেবিসিসিআই এবারও ১২টি গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে সম্মননা প্রদান করেছে।

সংগঠনের চেয়ারম্যান ইকবাল আহমেদ, ওবিই, ডিবিএ বলেন, ব্রিটিশ অর্থনীতিতে আমরা সাফল্যের চিহ্ন রেখেছি। তবে সময় এসেছে বাংলাদেশ এবং ব্রিটেনের মধ্যকার ব্যবসায়িক সম্পর্ক বৃদ্বি করা। তিনি আরো বলেন, বাংলাদেশ এখন সম্ভাবনাময় দেশ। আর তাই বাংলাদেশের সফল ব্যবসায়ীদের সাথে ব্রিটেনের সফল ব্যবসায়ীদের একই ছাতার নিচে নিয়ে আসার কাজটি করছে ইউকেবিসিসিআই।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্ষমতাশীন কনজার্ভেটিভ পার্টির চেয়ারম্যান রাইট অনারেবল জেইমস ক্লেবারলি এমপি বলেন, ব্রিটিশ বাংলাদেশিরা ব্রিটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আজকের সম্মাননা অনুষ্ঠানে সফল উদ্যোক্তারা প্রশংসার দাবিদার। ইউকেবিসিসিআইয়ের মর্যাদাকর ‘আজীবন সম্মাননা’ পুরস্কার লাভ করেন এ্পেক্ ফুটওয়্যার, পাইওনিয়্যার ইন্সুরেন্স ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহি।

তিনি ব্রিটিশ বাংলাদেশি সাফল্যের স্মারক দেখে অভিভূত। এসব সফল উদ্যোক্তাদের মেধা বাংলাদেশের অর্থনীতিতে ভুমিকা রাখতে পারে; আর তাই বাংলাদেশের সাথে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধিরও আহ্বান জানান তিনি।

এ ছাড়া ইউকেবিসিসিআই স্পেশাল রিকগনিশন অ্যাওয়ার্ডসে প্রদান করা হয় বিলেতের প্রাচীনতম সাপ্তাহিক পত্রিকা জনমত’কে এবং সংগঠনের চয়েস অ্যাওয়ার্ডস প্রদান করা হয় ইউকের অন্যতম জনপ্রিয় টেলিভিশন, চ্যানেল এসকে।

এছাড়া নতুন প্রজন্মের জন্য ইয়াং এন্ট্রেপ্রেনার অব দ্য ইয়ার, ইন্সপারেশনাল বিজনেস লিডার অব দ্য ইয়ার, রেস্টুরেন্ট অফ দা ইয়ার, ফ্যামিলি বিজনেজ অফ দা ইয়ার, বিজনেজ ওমেন অফ দা ইয়ার, কন্ট্রিভিউশন টু দি ইন্ড্রাস্ট্রি, বেস্ট নিউ বিজনেজ-সহ ১২টি অ্যাওয়ার্ডের মাধ্যমে তাদের সাফল্যের স্বীকৃতি প্রদান করা হয়।

আয়োজনে আরো উপস্থিত ছিলেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনীম, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের এমপি রুশনারা আলী, পল স্কালি এমপি, লর্ড কারান বিলিমরিয়া, ইউকেবিসিসিআই ভাইস চেয়ারম্যান এম.এ. রউফ জেপি, ফাইনান্স ডাইরেক্টর নাজমুল ইসলাম নূপুর, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাফেয়ার্স ডাইরেক্টর রহিমা মিয়া, গণ্যমান্য ব্যক্তিবর্গ।
পুরস্কার প্রদানের ফাঁকে ফাঁকে বিরতিতে শীর্ষ শিল্পীদের নাচ ও গানের পরিবেশনা ছিল বরাবরের মতো মনোমুগ্ধকর।

স্বদেশ টোয়েন্টিফোর//জেসি/পিএফ

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।