মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৬:৪১ পূর্বাহ্ন

ইরানি নৌকার ব্রিটিশ ট্যাংকারের ‘পথ রোধ’ করার চেষ্টা

জিব্রালটার প্রণালিতে ‘গ্রেস ১’ নামের একটি ইরানি ট্যাংকার পাকড়াও করে ব্রিটিশ রয়্যাল মেরিন। ছবি: বিবিসির সৌজন্যে।

ডেস্ক : পারস্য উপসাগরে তেলবাহী একটি ব্রিটিশ ট্যাংকারের পথ রোধ করেছিল ইরানের পাঁচটি নৌযান।দেশটির অভিজাত বাহিনী রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) মালিকানাধীন নৌযানগুলো ট্যাংকারটিকে ইরানের জলসীমায় থামতে বলা হলেও এক ব্রিটিশ ফ্রিগেট এইচএমএস মনট্রোস-এর সতর্কবার্তায় সরে আসে ইরানি নৌকাগুলো।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ঐ ফ্রিগেটটি ব্রিটিশ ট্যাংকারটিকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিল।উল্লেখ্য, সপ্তাহখানেক আগে ব্রিটিশ রয়্যাল মেরিন জিব্রালটার প্রণালিতে ‘গ্রেস ১’ নামে একটি ইরানি ট্যাংকার জব্দ করে। নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাচ্ছে সন্দেহে ট্যাংকারটি জব্দ করা হয়। আমেরিকার অনুরোধে তারা এটা করেছে বলে স্বীকার করেছে।গতকাল সকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এজন্যে ব্রিটেনকে ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

ব্রিটিশ ফ্রিগেট এইচএমএস মনট্রোস

গত ৫ নভেম্বর ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর আগে জুনে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি সই করা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র নাম প্রত্যাহার করে নেয়। এরপর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়। গত ২২ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের তেল বিক্রি একেবারে শূন্যের কোঠায় নামিয়ে আনতে এক বিবৃতিতে বলেছিলেন, মে মাস থেকে ইরানের কাছ থেকে কোনো ক্রেতা তেল কিনতে পারবে না। মার্কিন সরকার হুমকি দেয়, কোনো দেশ ইরান থেকে তেল কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

এই নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি অনুযায়ী যে পরিমাণ ইউরেনিয়ামের মজুত থাকার কথা, তার সীমা অতিক্রম করার সিদ্ধান্ত নিয়েছে ইরান।তলানিতে নেমে আসে ইরান-মার্কিন সম্পর্ক।সে থেকে উপসাগরীয় অঞ্চল এখন কার্যত একটা জ্বলন্ত উনুন।সূত্র : বিবিসি।

স্বদেশ টুয়েন্টিফোর//জেডসি


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।