মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৭:১৪ পূর্বাহ্ন

ঢাকায় এলেন নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা

ঢাকা : নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা ঢাকায় এসে পৌঁছেছেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন হজরত শাহজালাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

আজ মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় কুইন ম্যাক্সিমা বাংলাদেশ সরকারের আমন্ত্রণে তিনদিনের সফরে এসেছেন।

জাতিসংঘ মহাসচিবের ‘ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলাপমেন্ট’ বা উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের (ইউএনএসজিএসএ) বিশেষ দূত হিসেবে রানী এই সফরে আসেন। সাধারণ মানুষ যেন সহজেই আর্থিক সেবা খাতের সহযোগিতা পেতে পারে, সে বিষয় মাথায় রেখে বাংলাদেশ এখন একটি কৌশলপত্র প্রণয়নের কাজ করছে।

তাঁর সফরকালীন সময়ে, নারীদের আর্থিক প্রতিষ্ঠান থেকে সেবা প্রাপ্তি যেন সহজ হয়, সে বিষয়ে বিশেষ জোর দেবেন। এছাড়াও আরও বিভিন্ন বিষয়ে কথা বলবেন তিনি। ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের সঙ্গে জাতীয় পরিচয়ের একটা যোগসূত্র কেন থাকা প্রয়োজন সে সম্পর্কেও কথা বলবেন তিনি। তাঁর আলোচ্য সূচিতে থাকছে ‘দি বাংলাদেশ ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর ইনক্লুসিভ ফাইনান্স (এনএফআইএস)’ বা উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে জাতীয় কৌশলপত্র।

বুধবার (১০ জুলাই) রানী ম্যাক্সিমা প্রথমে উন্নয়ন সহযোগী এবং জাতিসংঘের স্থানীয় কার্যালয়ে আর্থিকখাতে যুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তারপর তিনি আইপে প্রতিনিধির সঙ্গে দেখা করবেন।

আইপে নামক প্রতিষ্ঠানটি ই-ওয়ালেট চালু করেছে। এর মাধ্যমে স্মার্টফোনে আইপে ই-ওয়ালেট ইনস্টল করে ভোক্তারা অনলাইনে লেনদেন করতে পারেন। সবশেষ তিনি ছোট ছোট উদ্যোক্তাদের প্রতিষ্ঠান ‘শপআপ’, ফিনটেক, পরিদর্শন করবেন। ‘শপআপ’ ব্যবসা পরিচালনা ও ব্যবসা সম্প্রসারণে কীভাবে ঋণ পেতে হয় সে ব্যাপারে পরামর্শ সহযোগিতা দিয়ে থাকে।

বৃহস্পতিবার (১১ জুলাই) কুইন ম্যাক্সিমা বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে মিলিত হবেন। তাছাড়া তার সফরকালীন সময়ে ধারাবাহিকভাবে আরও কয়েকটি বৈঠক করবেন।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক ফজলে কবির, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এবং অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে তাঁর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন এবং এনএফআইএস নিয়ে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকেরও পরিকল্পনা রয়েছে তাঁর।

এর আগে রানী ইউএনএসজিএসএর পদাধিকার বলে ২০১৫ সালের নভেম্বরে বাংলাদেশ সফর করেন। রানী ম্যাক্সিমা ইউএনএসজিএসএ হিসেবে নিযুক্ত হন ২০০৯ সালে। পদাধিকারবলে তিনি জাতিসংঘের মহাসচিবকে পরামর্শ দিয়ে থাকেন এবং বিশ্বব্যাপী আর্থিক প্রতিষ্ঠান থেকে সবার জন্য নিরাপদে ও সুলভে সেবা প্রাপ্তি নিশ্চিতে কাজ করেন। বিশেষ করে নিম্ন আয়ভুক্ত গোষ্ঠী, ছোট ও মাঝারি উদ্যোক্তারা তাঁর কাজে অগ্রাধিকার পেয়ে থাকে।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।