মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৬:৩৩ পূর্বাহ্ন

‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক স্মরণানুষ্ঠান

ঢাকা: দেশের স্বনামধন্য কবি, সাহিত্যিক ও শিল্পীদের স্মরণ করতে  বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগ আয়োজন করছে ৪৫ জন বিশিষ্ট ব্যক্তির স্মরণ অনুষ্ঠান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আজ ৮ জুলাই  সোমবার বিকাল ৫টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজনের ধারাহিকতায় আয়োজন করা হয়েছে চারুশিল্পী পটুয়া কামরুল হাসান, শিল্পী এস এম সুলতান এবং শিল্পী কাইয়ুম চৌধুরী’র জীবন ও কর্মের উপর আলোচনা শীর্ষক স্মরণানুষ্ঠান।

উল্লেখ্য গত ২৪ জুন সন্ধ্যায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে স্মরণানুষ্ঠান ২০১৯ প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে শিল্পী কাইয়ুম চৌধুরীর জীবন ও কর্মের উপর স্মৃতিচারণ করেন প্রয়াত শিল্পীর সহধর্মিণী তাহেরা খানম চৌধুরী এবং প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী শাওন আকন্দ।

উপস্থিত প্রবন্ধের আলোকে আলোচনা করেন শিল্পী নিসার হোসেন, শিল্পী এস এম সুলতানের উপর প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী মোস্তফা জামান এবং উপস্থিত প্রবন্ধের  আলোকে আলোচনা করেন শিল্পসমালোচক মঈনুদ্দিন খালেদ।

পটুয়া কামরুল হাসানের উপর প্রবন্ধ উপস্থাপন করেন  গবেষক  মফিদুল হক এবং প্রবন্ধের আলোকে আলোচনা করেন বরেণ্য শিল্পী হাশেম খান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

অনুষ্ঠানে আলোচক ছিলেন সঙ্গীতজ্ঞ অধ্যাপক ড. আ ব ম নূরুল আনোয়ার, বাংলাদেশ থিয়েটার আর্কাইভের চেয়ারম্যান অধ্যাপক আবদুস সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিল্পী জামাল আহমেদ, সঙ্গীতশিল্পী  কিরণ চন্দ্র রায়, আলোকচিত্র শিল্পী পাভেল রহমান, নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এবং আলোকচিত্রী মুনিরা মোরশেদ মুন্নী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।অনুষ্ঠান আয়োজনে জাতীয় সঙ্গীত পরিবেশন, প্রদীপ প্রজ্জ্বালন, প্রয়াত গুণিজনদের স্মৃতির প্রতি নীরবতা পালন, প্রয়াত গুণীদের তালিকা এবং ছবি প্রদর্শন।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/পিএফ


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।