মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৬:৩২ পূর্বাহ্ন

বেকারের সংখ্যা প্রায় ২৭ লাখ

ঢাকা : দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার। সংসদে এ তথ্য জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান।মন্ত্রী আরও জানান, গত ১২ বছরে ২ কোটি লোকের নতুন কর্মসংস্থান হয়েছে।

সোমবার (৮ জুলাই) সংসদে প্রশ্নোত্তরে ডা. রুস্তুম আলী ফরাজীর ( পিরোজপুর-৩) ও সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের পৃথক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

বিকেলে অনুষ্ঠিত সংসদ অদিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শ্রমমন্ত্রী বলেন, বাংলাদেশে পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ প্রতিবেদনে (২০১৬-১৭) অনুযায়ী দেশে শিক্ষিত, স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন। এর মধ্যে শিক্ষিত ও স্বল্পশিক্ষিতের (যাদের বয়স ১৫ বছর ও তদুবর্ধ ) সংখ্যা ২৩ লাখ ৭৭ হাজার জন এবং অশিক্ষিত বেকার রয়েছে ৩ লাখ।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ৩ লাখ অশিক্ষিত বেকারের মধ্যে ১ লাখ ২৬ হাজার পুরুষ এবং ১ লাখ ৭৩ হাজার মহিলা। শিক্ষিত বেকারদের মধ্যে প্রাথমিক পর্যায়ের শিক্ষিত ৪ লাখ ২৮ হাজার তম্মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার এবং নারী ২ লাখ ২৬ হাজার, মাধ্যমিক শিক্ষিত ৮লাখ ৯৭ হাজার তম্মধ্যে পুরুষ ৪ লাখ ২২ হাজার এবং মহিলা ৪ লাখ ৭৪ হাজার। উচ্চ মাধ্যমিক শিক্ষিত বেকার ৬ লাখ ৩৮ হাজার তম্মধ্যে পুরুষ ৩ লাখ ৫৩ হাজার এবং মহিলা ২ লাখ ৮৫ হাজার, বিশ্ববিদ্যালয় পর্যায় বেকার ৪ লাখ ৫ হাজার তম্মধ্যে পুরুষ ২ লাখ ৩৪ হাজার এবং মহিলা ১ লাখ ৭১ হাজার এবং অন্যান্য পুরুষ ৯ জন।

২ কোটি লোকের নতুন কর্মসংস্থান

সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের অপর এক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, ২০০৫-০৬ সালে দেশে কর্মে নিযুক্ত জনসংখ্যা ছিল ৪কোটি ৭৪লাখ। ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৮ লাখ। এ সময়ে দেশে প্রায় দুই কোটি লোকের নতুন কর্মসংস্থান হয়েছে।

স্বদেশ টুয়েন্টিফোর//এমএমআর

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।