মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৭:৩৬ পূর্বাহ্ন

স্মার্ট ব্যান্ড’র নজর থাকবে আপনার আবেগের ওপরও

স্মার্ট ব্যান্ড। ছবি- সংগ্রহীত

ডেস্ক : স্মার্ট রিস্টব্যান্ড বাজারে এসেছে অনেক দিন হলো। আপনি ক’পা হাঁটলেন, কতটা ক্যলোরি ঝরালেন, কিংবা আপনার হার্টবিট এই মুহূর্তে কত- এসবই রিস্টব্যান্ড জানিয়ে দেয়।

কিন্তু এমনটা কি কখনও আপনার ভাবনায় এসেছে- ওই রিস্টব্যান্ডই আপনার আবেগের ওপরও নজরদারি  রাখবে বা মুড বদল হলে তা আপনাকে জানিয়ে দেবে ? হ্যাঁ, সেটাও হয়ে যাবে অচিরেই। গবেষণা চলছে। সাফল্য প্রায় হাতের মুঠোয়- গবেষকরা তেমনটাই বলছেন।

মানুষের আবেগের ও পর নজরদারি করার জন্য উন্নত প্রযুক্তির এক রিস্ট ব্যান্ড ইতোমধ্যে বানিয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। তা নিয়ে এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে।শরীরের তাপমাত্রায় বদল এলে ওই ব্যান্ডের রংও পরিবর্তিত হবে। যদি আপনার মুড বদলে যায়, তবে ব্যান্ডটি ভাইব্রেট করবে। নতুন এই প্রযুক্তির ব্যান্ডটি তৈরি করা হয়েছে মূলত সে সমস্ত মানুষদের জন্য যারা মানসিক অবসাদ, উদ্বেগ এবং বাইপোলার ডিজঅর্ডারে ভুগছেন।

ব্রিটেনের ল্যাঙ্কেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক মহম্মদ উমর বলেছেন, “আমাদের কারও পক্ষেই সব সময় মানসিক অবস্থা কিংবা মানসিক আবেগ-অবসাদ সম্পর্কে জানা এবং সেটাকে নিয়ন্ত্রণ করা একদমই সহজ নয়। অনেকেই এই অবস্থায় নিজেদেরকে নিয়ন্ত্রণেও রাখতে পারেন না।” উমরের দাবি, সেই সব ক্ষেত্রে খুবই কার্যকরী হবে এই রিস্টব্যান্ড।

গবেষকরা একটি থার্মোক্রোমিক পদার্থ নিয়ে কাজ করছেন যা শরীরের তাপমাত্রা অনুযায়ী রং পরিবর্তন করে এবং কব্জিতে ভাইব্রেট কিংবা স্কুইজ করে। নতুন এই রিস্টব্যান্ডটি মানবদেহের যে কোনও রকম উত্তেজনার পরিবর্তন হলে গ্যাল্ভাটিক এনার্জি দ্বারা নির্ণয় ও পরিমাপ করবে। রিস্ট ব্যান্ডে সেটাই দেখা যাবে।

নতুন আবিষ্কারটির কার্যকারিতা বিষয়ক পরীক্ষা-নিরীক্ষারই একটি অংশ হিসেবে গবেষকেরা কিছু মানুষের হাতে এই রিস্টব্যান্ডটি ৮-১৬ ঘণ্টার জন্য পরিয়ে তাদেরকে দৈনিক কাজকর্ম যেমন— খেলাধুল, সাঁতার, কথাবার্তা, সিনেমা দেখা, হাসি-কান্না, ভয় পাওয়া সমস্ত কিছুই পর্যবেক্ষণ করেছেন। তাঁরা জানাচ্ছেন, ওই ব্যান্ড ব্যবহার করার দু’দিনের মধ্যেই ব্যবহারকারীরা তাদের এই মানসিক পরিবর্তন বুঝতে সক্ষম হচ্ছেন।

তবে এই অভিনব আবিষ্কার  এখনই বাজারে আসছে না।কবে আসবে কিংবা তা কেমন দেখতে সে সম্পর্কে গবেষকরা জানাতে আরো কিছু সময় চাইছেন। সূত্র : আনন্দবাজার।

স্বদেশ টুয়েন্টিফোর//জেডসি


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।