মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৭:২১ পূর্বাহ্ন

বাংলাদেশে বাড়ার দিনে ভারতে কমল

ডেস্ক : প্রতিবেশি রাষ্ট্র-ভারতে গ্যাসের দাম কমেছে।আজ (১ জুলাই) থেকে গ্যাসের মূল্যহ্রাসের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে ভারতে।একই দিন (১ জুলাই)  বাংলাদেশে বাণিজ্যিক গ্রাহক শ্রেণির অন্তর্ভুক্ত ক্ষুদ্র ও কুটির শিল্প গ্রাহক ছাড়া অন্য সব ধরনের গ্রাহক পর্যায়ের গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের অনলাাইন সংবাদ সূত্রে জানা যায়, রোববার (৩০ জুন) ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) গ্যাসের মূল্যহ্রাসের বিষয়টি এক বিবৃতি দিয়ে ঘোষণা দিয়েছে।

আইওসি বলছে, আজ সোমবার থেকে রান্নার গ্যাসের দাম কমছে সিলিন্ডার প্রতি ১০০.৫০ টাকা। এর ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭.৫০ টাকা থেকে কমে দাঁড়াবে ৬৩৭ টাকা।

রাষ্ট্র পরিচালিত কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির বাজারমূল্য এবং টাকা ও ডলারের রূপান্তরের দর কমায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গৃহস্থালির কাজে ব্যবহার করা এলপিজির দামে ভর্তুকি দেয় সরকার। ফলে সেই গ্যাসের দাম কমে হবে ৪৯৪.৩৫ টাকা। বাকি ১৪২.৬৫ টাকা ভর্তুকি হিসেবে দেয়া হবে এবং সেই টাকা ভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা হবে।

এদিকে প্রতিবেশি দেশ ভারতে গ্যাসের দাম কমলেও বাংলাদেশে আজ থেকে গ্যাসের মূল্য বাড়ছে। আন্তর্জাতিক বাজার থেকে এলএনজি আমদানির খরচ বেশি হওয়ার কারণে দাম বাড়ানো হয়েছে। সোমবার (১ জুলাই) থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

রোববার (৩০ জুন) বিকাল ৪টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এ সময় কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলামসহ অন্যান্য কমিশনাররা উপস্থিত ছিলেন।

স্বদেশ টুয়েন্টিফোর//এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।