সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৮:৫৪ পূর্বাহ্ন

নিরাপদ খাদ্য নিশ্চিতে ব্যর্থ হলে জাতি অসুস্থ ও মেধাশূন্য হবে

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেছেন, ‘ভেজাল খাবার জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। ভেজাল খাবার খেয়ে ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগে আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারাচ্ছেন অনেকে। নিরাপদ খাবার নিশ্চিত করতে না পারলে জাতি অসুস্থ ও মেধাশূন্য হয়ে পড়বে।

রোববার চট্টগ্রাম নগরের কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আয়োজিত নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতামুলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সুস্থ সবল জাতি গঠনে তাই অনিরাপদ খাবারের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে। নিরাপদ খাদ্য আমাদের সাংবিধানিক অধিকার। দেশের মানুষের খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। সরকার নিরপেক্ষ ও নিরলসভাবে এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতি, মাদক ও অনিরাপদ খাবারের বিরুদ্ধে জিরো টলারেন্সও ঘোষণা করেছেন।’

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এই অনুষ্ঠানের আয়োজন করে। চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক আবু সাঈদ মো. নোমান, উপ-সচিব সমীর কুমার বিশ্বাস ও কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুর রহমান। মাল্টিমিডিয়ার মাধ্যমে নিরাপদ ও অনিরাপদ খাদ্য বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-সচিব সমীর কুমার বিশ্বাস।

এতে কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে সৈয়দা সারওয়ার জাহান বলেন, ‘কেমিকেল মেশানো ও চকচকে দৃষ্টিনন্দন খাবারের প্রতি আকৃষ্ট হওয়া যাবে না। সম্পূর্ণ পরিহার করতে হবে রাস্তা-ঘাটে নোংরা পরিবেশে তৈরি খাবার। নিরাপদ খাদ্যে যারা ভেজাল মেশাবে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাবার নিশ্চিত করতে প্রতি জেলায় একটি করে মডেল উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় নিরাপদ খাবারের দোকান করা হবে। সুস্থ থাকতে হলে নিরাপদ খাদ্যাভাস গড়ে তোলার কোনো বিকল্প নেই।’

স্বদেশ টুয়েন্টিফোর//একে/এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।