মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৬:৩২ পূর্বাহ্ন

সরকারি হ্যাচারিতে ৩৯ হাজার মাছের পোনা

ঢাকা : দেশের নয়টি সরকারি হ্যাচারিতে ৩৯ হাজার বিভিন্ন জাতের মাছের পোনা হস্তান্তর করা হয়েছে। মৎস্য অধিদফতরের আওতায় ‘ব্রুডব্যাংক স্থাপন প্রকল্প (৩য় পর্যায়)’র উদ্যোগে আজ বুধবার (২৬ জুন) এক অনুষ্ঠানের মাধ্যমে খামারিদের কাছে এসব পোনা হস্তান্তর করা হয়।

মাছের পোনার মধ্যে রয়েছে জেনেটিক গুণসম্পন্ন সিলভারকার্প, বিগহেডকার্প ও গ্রাসকার্প জাতীয় মাছ।মৎস্য প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এসব পোনা হস্তান্তর করেন।

খামারগুলো হচ্ছে-ঝিনাইদহের কোর্টচাঁদপুর কেন্দ্রীয় মৎস্য-হ্যাচারি কমপ্লেক্স, লক্ষ্মীপুরের রায়পুর মৎস্যপ্রজনন ও প্রশিক্ষণকেন্দ্র, নরসিংদীর বাগহাটা মৎস্যবীজ উৎপাদন খামার, দিনাজপুরের পার্বতীপুর মৎস্যবীজ উৎপাদন খামার, নাটোরের কারবালা মৎস্যবীজ উৎপাদন খামার, বরিশালের গৌরনদী মৎস্যবীজ উৎপাদন খামার, মেহেরপুর সদরের মৎস্যবীজ উৎপাদন খামার, ময়মনসিংহের মাসকান্দা মৎস্যবীজ উৎপাদন খামার ও গাজীপুরের টঙ্গী মৎস্যবীজ উৎপাদন খামার।

আগামী তিন বছরের মধ্যে পোনাগুলো ব্রুডমাছে রূপান্তরিত হলে দেশের ১৪৩টি সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারের মাধ্যমে রেণুপোনা উৎপাদন করা হবে। এরপর দেশের ১০১৩টি বেসরকারি হ্যাচারীতে হস্তান্তর করে তাদের ব্রুডমাছে পরিণত করার পর উৎপাদিত রেণু সারাদেশের বেসরকারিপর্যায়ে চাষাবাদের জন্য ছড়িয়ে দেয়া হবে।

দেশের মৎস্যের চাহিদাপূরণের স্বার্থেই সরকার সর্বপ্রথম ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত বাস্তাবায়নযোগ্য ৯ কোটি ৬ লাখ ৩০ হাজার টাকায় ‘ব্রুডব্যাংক স্থাপন (১মপর্যায়)’ শীর্ষক একটি প্রকল্প চালু করে। এটি ছয় বিভাগের ১২টি জেলার ১২টি সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারে সম্প্রাসারিত করা হয়।

এরপর প্রকল্পশেষে ১৩ কোটি ৭০ লাখ ৭০ হাজার টাকায় ‘ব্রুডব্যাংক স্থাপন (২য় পর্যায়) প্রকল্প চালু করে, যা ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত দেশের ৭ বিভাগের ১৯টি জেলার ২০টি সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারে সম্প্রসারিত করা হয়।

সবশেষে ২০১৪ থেকে ২০১৯ সালের জন্য ‘ব্রুডব্যাংক স্থাপন প্রকল্প (৩য় পর্যায়)’ চালু করা হয়, যার বরাদ্দ হচ্ছে ৬২ কোটি ২৫ লাখ ৫৮ হাজার টাকা। এই প্রকল্পের কাজ বর্তমানে ৭টি বিভাগের ২৩টি জেলার ২৭টি সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারে চলছে।

মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছুলআলম মণ্ডল, প্রকল্পের পিডি সিরাজুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।

স্বদেশ টুয়েন্টিফোর//পিআর/জেসি/এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।