রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৫৫ অপরাহ্ন

জিপিএ-৫ থাকছে না !

ঢাকা: উচ্চমাধ্যমিক মান পর্যন্ত পাবলিক পরীক্ষাগুলোতে জিপিএ-৫ বাতিল করতে চায় আন্তঃশিক্ষা বোর্ড। এ কারণে বিশ্ববিদ্যালয় পর্যায়ের সিজিপিএ-৪ এর সাথে মিল রেখে নতুন গ্রেডিং সিস্টেম চালু করার পক্ষে একটি প্রাথমিক প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে খুব শিগগিরই পাঠানো হচ্ছে ।

নতুন এই প্রস্তাবনায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং হায়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় জিপিএ-৫ উঠিয়ে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ জুন) আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক মু. জিয়াউল হক আরও জানান, আন্তঃশিক্ষা বোর্ডের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে সিজিপিএ ৫-এর পরিবর্তে ৪-এর পক্ষে সবাই মত দিয়েছেন। আগামী এক মাসের মধ্যে নতুন গ্রেডিং পদ্ধতির একটি খসড়া শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হবে। শিক্ষামন্ত্রী এ ব্যাপারে পজেটিভ। তাই দ্রুততম সময়ের মধ্যে নতুন গ্রেডিং পদ্ধতি চালু করা নিয়ে কাজ চলছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, এটি খুবই প্রাথমিকপর্যায়ে আলোচনা হয়েছে। এখনো নিশ্চিত করে বলা যাবে না জিপিএ-৫ বাতিল হচ্ছে। একটি খসড়া প্রস্তাব আকারে কয়েকদিনের মধ্যেই এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। এরপরে বোঝা যাবে আগামী বছর জিপিএ-৫ থাকছে কি না।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, গতকাল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে তিনি সিজিপিএ পুনর্বিন্যাস করে একটি খসড়া উপস্থাপনের নির্দেশ দেন। এসময় আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক এ প্রস্তাব করেন।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।