বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ০৫:০১ অপরাহ্ন

চমক থাকছে বাজেটে

স্বদেশ ডেস্ক : চমক থাকছে এবারের বাজেটে। আগামী অর্থবছরের বেকার, কৃষক ও প্রবাসীদের জন্য রয়েছে এই নতুন চমক। শিক্ষিত বেকাররা ব্যবসা করতে চাইলে মূলধনের যোগান দেবে সরকার। আর প্রবাসীদের জন্য নগদ প্রণোদনার পাশাপাশি থাকছে বিমা সুবিধা। এছাড়াও এই প্রথম কৃষকদের জন্য শস্যবিমার ঘোষণা আসতে পারে নতুন বাজেটে।

দেশের মোট বেকারের ১১ শতাংশের বেশি উচ্চ শিক্ষিত। এমন শিক্ষিত বেকার তরুণদের জন্য সুখবর থাকছে নতুন বাজেটে। তরুণরা যাতে সহজে ব্যবসা শুরু করে স্বাবলম্বী হতে পারেন, সেজন্য আলাদা একটি তহবিল গঠনের প্রস্তাব করা হচ্ছে এবারের বাজেটে। ‘স্টার্টআপ ফান্ড’ নামে প্রাথমিকভাবে এতে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। পরে চাহিদা বাড়লে টাকার অঙ্ক আরও বাড়াবে অর্থমন্ত্রণালয়। দক্ষতা ও প্রশিক্ষণের জন্য সবসময় বরাদ্দ দেয়া হলেও বাজেটে তরুণদের জন্য এমন উদ্যোগ এবারই প্রথম।

বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করতে নগদ প্রণোদনা থাকছে এবারের বাজেটে। ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে দেয়া হবে এই নগদ প্রণোদনা। এজন্য খসড়া বাজেটে বরাদ্দ রাখা হয়েছে দুই হাজার আটশো কোটি টাকা। পাশাপাশি প্রবাসীদের জীবন বিমা সুবিধার আওতায় আনার ঘোষণাও থাকছে। ফলে বিদেশে গিয়ে চাকরি হারানো, দুর্ঘটনায় আহত-নিহতরা পাবেন ক্ষতিপূরণ।

ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি ও অকাল বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুযোর্গে প্রায়ই ক্ষতিগ্রস্ত হন প্রান্তিক কৃষকরা। তাদের লোকসান কমাতে ও চরম দারিদ্র্যের হার শূণ্যে নামিয়ে আনতে প্রাথমিকভাবে শস্য বিমা চালুর ঘোষণা আসছে। শুরুতে একটি জেলার জন্য এ উদ্যোগ নেয়া হলেও পরে সারা দেশে ছড়িয়ে দেয়া হবে বলে জানিয়েছে অর্থমন্ত্রণালয়।

জানাগেছে এই পাইলট প্রজেক্ট টি পরিক্ষামুলক যে কোন একটি জেলায় প্রথমে চালু করা হবে। এর ভাল ফলাফলের উপর নির্ভর করবে পরবর্তী ধাপে কয়টি জেলায় তা চালু করা যাবে। প্রথমে কোন জেলায় কৃষিবীমা চালু হচ্ছে তা বাছাই করা হচ্ছে বলে জানান ওই সুত্র।

স্বদেশ টুয়েন্টিফোর //এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।