শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১১ পূর্বাহ্ন

ডিসি হয়ে বাবাকে তাড়াতাড়ি বাড়ি পাঠালেন মেয়ে

আন্তর্জাতিক ডেস্ক: কোলকাতার লালবাজারে অপেক্ষায় রয়েছেন খোদ পুলিশ কমিশনার। নিজের অফিসে জরুরি কাজ মিটিয়েই রক্ষীকে নিয়ে বেরিয়ে পড়লেন ডেপুটি কমিশনার । মাঝে বেনিয়াপুকুর থানায় ঢু মেরে ফের গাড়ি ছুটল লালবাজারের উদ্দেশে। কমিশনারের সঙ্গে সাক্ষাতের পর গড়িয়াহাট থানার অতিরিক্ত ওসি রাজেশ কুমার সিংহকে ডিসি বললেন, “আপনি আজ ডিউটি থেকে তাড়াতাড়ি বাড়ি চলে যাবেন।”

ঘাড়ে ক’টা মাথা, যে এই নির্দেশ অবজ্ঞা করবেন রাজেশবাবু! এমনিতেই দায়িত্ব পালন করতে গিয়ে সময় মতো বাড়ি পৌঁছতে পারেন না। দেরি হওয়াটাই নিয়ম। ডিসি-র নির্দেশ যেন শাপে বর হল। যাঁর কাছ থেকে এই নির্দেশ এল, সেই রিচা সিংহ ১২ ঘণ্টার জন্য ডিসি (এসইডি)-র দায়িত্ব পেয়েছেন। এ বছর আইএসসি পরীক্ষায় রিচা ৯৯.২৫ শতাংশ পেয়ে গোটা দেশের মধ্যে চতুর্থ হয়েছেন। রিচার আরও একটি পরিচয় আছে। তিনি গড়িয়াহাট থানার অতিরিক্ত ওসি রাজেশ সিংহের মেয়ে। রিচার সাফল্যের খবর জানার পর পুলিশ কমিশনারই তাঁকে এক দিনের ডিসি হওয়ার প্রস্তাব দেন।

সাধারণত সকালবেলায় বই-খাতা নিয়ে নাড়াচাড়া করতেই অভ্যস্ত রিচা। কিন্তু বুধবারের শুরুটা হল একে বারে অন্য মোড়কে। এ দিন বইখাতা থেকে অনেক দূরে ছিলেন রানিকুঠির বিড়লা সেন্টার ফর এডুকেশন স্কুলের এই মেধাবী ছাত্রী। বাবা পুলিশ অফিসার, কাজে ব্যস্ত থাকেন— এ নিয়ে নানা অনুযোগ ছিল তাঁর। তাই ডিসি হওয়ার সুযোগ পেয়ে, বাবাকে এ দিন তাড়াতাড়়ি ফিরতে নির্দেশ দেন।

রাকেশবাবুও এতদিন ডিসি (এসইডি) কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ শুনতেই অভ্যস্ত ছিলেন। এ দিনটা যেন ছিল একেবারে অন্য রকম। সারাটা দিন তিনি মেয়ের কথা মতোই চললেন। মেয়ের নিরাপত্তারক্ষী হয়ে দায়িত্বও পালন করলেন রাজেশ। তাঁর কথায়: “এটা এক অন্য অনুভূতি। মেয়ে ভাল ফল করায় পুলিশ পরিবার যে ভাবে আপন করে নিয়েছে, তা ভাবা যায় না।”

রিচাও ঠিক বাবার মতোই আবেগতাড়িত ছিল এ দিন। তাঁর ইচ্ছে, সমাজতত্ত্ব অথবা ইতিহাস নিয়ে পড়াশোনা করার। রিচা এ দিন ডেপুটি কমিশনারের দায়িত্ব সামলে বললেন, “আমি সমাজতত্ত্ব বা ইতিহাস নিয়ে পিএইচডি করতে চাই। আইএএস হওয়ারও ইচ্ছে রয়েছে।”

আর যাঁর চেয়ারে সারাটা দিন বসলেন রিচা সেই ডিসি (এসইডি) কল্যাণ বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন: “রিচার মতো মেধাবী ছাত্রীদের আমরা কুর্নিশ জানাই। পুলিশ পরিবারে ওঁদের মতো মেধাবীদের অনেক প্রয়োজন।”

স্বদেশ টুয়েন্টিফোর//আনন্দবাজার/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।