রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩০ অপরাহ্ন

অর্থনীতির গতি এক দশকের মধ্যে চাপে রয়েছে : সিপিডি

ঢাকা : বাংলাদেশের অর্থনীতির গতি এক দশকের মধ্যে এখনই সবচেয়ে চাপে রয়েছে বলে দাবি করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সিপিডি মনে করে, দেশের সামষ্টিক অর্থনীতিতে একটা শক্তি ছিল। সেই শক্তিতে দুর্বলতা দেখা দিয়েছে।

বাজেট ঘোষণার ঠিক দু’দিন আগে সংষ্থাটি বাজেট প্রণয়নের ক্ষেত্রে তিনটি বিষয়ে জোর দিতে সরকারের প্রতি সুপারিশ করেছে। এগুলো হল রাজস্ব আহরণ, ব্যাংক খাত সংস্কার এবং টাকার বিনিময় হারকে নমনীয় করা।

আজ মঙ্গলবার (১১ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিষ্ঠানটির পক্ষে ‘স্টেট অফ দ্যা বাংলাদেশ ইকোনমি অ্যান্ড বাজেট চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির রিসার্চ ফেলো তৌফিক ইসলাম খান।

আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের বর্তমান সরকারের প্রথম ১০০ দিনের মূল্যায়ন করতে গিয়ে সিপিডির পক্ষ থেকে বলা হয়, তা ছিল উৎসাহহীন, উদ্যোগহীন, উচ্ছ্বাসহীন এবং উদ্যমহীন।

ড. দেবপ্রিয় বলেন, বাংলাদেশের ব্যক্তি বিনিয়োগের ক্ষেত্রে, শিল্পায়নের ক্ষেত্রে ও সামাজিক ক্ষেত্রে আশানুরূপ উন্নতি দেখতে পাচ্ছি না। প্রবৃদ্ধির ধারার সাথে অন্যান্য উন্নয়নের সূচকগুলোর একটি বৈসাদৃশ্য আছে। তিনি বলেন, বাংলাদেশে গত ১০ বছরে যে কোনো সময়ের চেয়ে সামষ্টিক অর্থনীতি এখন চাপের মুখে আছে। সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা অর্থনীতির একটি শক্তি ছিল। সেই শক্তিতে চিড় ধরছে, সেই শক্তিতে দুর্বলতা দেখা দিচ্ছে।

দেবপ্রিয় বলেন, বর্তমান সরকার আসার পর যে কয়টি পদক্ষেপ নিয়েছে, প্রতিটি পদক্ষেপ ব্যাংকিং খাতের জন্য আরও বেশি ক্ষতিকারক হয়েছে। খেলাপি ঋণ ১ টাকাও বাড়বে না বলে ঘোষণার পর তার বদলে ১৭ হাজার কোটি টাকা বেড়েছে।

তিনি বলেন, এ বছর ধানের দাম নিয়ে বেশ ক্ষতির মুখে পড়েছে প্রান্তিক কৃষকরা। ন্যায্য দাম না পাওয়ায়- ক্ষেতে আগুন দেওয়াসহ দেশের বিভিন্নস্থানে বিক্ষোভও করেছে তারা। এ ক্ষেত্রে সময়মতো চাল আমদানি বন্ধ না করা কিংবা আমদানি শুল্ক না বাড়ানো এবং সঠিক সময়ে ধান ক্রয় না করার কড়া সমালোচনা করে সিপিডি।এর খেসারত হিসেবে আগামী বাজেটে সরকারকে, কার্ডধারী প্রত্যেক কৃষককে পাঁচ হাজার টাকা করে ভর্তুকি দেয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

স্বদেশ টুয়েন্টিফোর//এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।