বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ০৬:৩০ অপরাহ্ন

ভেতো বাঙালির জন্য সুখবর: বেশি খেলেও জমবে না মেদ!

অনলাইন ডেস্ক: ভেতো বাঙালির জন্য সুখবর এলো। বেশি খেলেও শরীরে জমবে না কোন মেদ। ভাত বেশি খেলে ওজন বাড়ে এটা বেশিরভাগ মানুষেরই ধারণা। ধারণাটা পুরোপুরি মিথ্যে নয়। চালে থাকা স্টার্চের কারণেই বেশি ভাত খাওয়ার ফলে ওজন বাড়ার আশঙ্কা বেশি। কিন্তু খাঁটি বাঙালির তো ভাত ছাড়া চলে না। একটি কৌশল অবলম্বন করলে ইচ্ছেমতো ভাত খেতে পারেন আপনি। তাও আবার মোটা হওয়ার ঝুঁকি ছাড়াই।

তার জন্য ভাত রান্নার কৌশলে আনতে হবে পরিবর্তন। গরম ফুটন্ত পানিতে চাল দেওয়ার আগে একটু নারিকেল তেল যোগ করুন। মোটামুটি যে পরিমাণ চাল নেওয়া হচ্ছে তার তিন শতাংশ পরিমাণ তেল হলেই চলবে। হাফ কাপ চালের ভাত রান্না করতে চাইলে এক চা-চামচ তেল যোগ করুন। ভাত হওয়ার পর তা রেফ্রিজারেটরে ঠান্ডা করুন ১২ ঘণ্টা। খাওয়ার সময় শুধু গরম করে নিন।

নারিকেল তেল মেশানোর কারণে চালের মধ্যে থাকা স্টার্চ ভেঙ্গে গ্লোকোজ ও গ্লাইকোজেনে পরিণত হয়। এই গ্লাইকোজেনের কারণেই মেদ জমে। রান্নার আগে নারিকেল তেল যোগ করার ফলে তেলের লিপিড এর মধ্যে ঢুকে পড়ে। ফলে স্টার্চের গঠনতন্ত্রে পরিবর্তন ঘটে। এর কারণেই এভাবে রান্না করা ভাত খাওয়ায় মেদ জমার সম্ভাবনাও অনেক কমে যায় । এভাবে ভরপেট ভাত খেলেও জমবে না মেদ ।

স্বদেশ টুয়েন্টিফোর//এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।