রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩২ অপরাহ্ন

বাণিজ্যিক রূপ পাচ্ছে না পাটের ঢেউটিন,ফার্নিচার ও পলিথিন

স্বদেশ ডেস্ক: ২০০৮ থেকে এ পর্যন্ত কয়েক ধাপে পাট দিয়ে ঢেউটিন,ফার্নিচার ও পলিথিন ব্যাগ তৈরী করে তাক লাগিয়ে দেন বিজ্ঞানী ড. মুবারক আহমেদ। কিন্তু পৃষ্ঠপোষকতার অভাবে এই স্বল্প খরচের পরিবেশ বান্ধব পন্যগুলো বাণিজ্যিক রূপ পাচ্ছে না পাচ্ছেনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাটের তৈরি ফাইবার দিয়ে শুধু ঢেউটিন নয়, চেয়ার-টেবিলসহ বিভিন্ন আসবাবপত্র তৈরি করা যায়। এগুলো অনেক শক্তিশালী হওয়ায় সহজে নষ্ট হয় না। এগুলো স্টিলের চেয়ে ৮ গুণ বেশি শক্ত। এসব লাইফটাইম গ্যারান্টি আছে।

পাটের তৈরী ঢেউটিন দ্বারা তৈরি বাড়ি

বৈজ্ঞানিক ড. মুবারক আহমেদ বলেন, আমার অনেক প্রডাক্ট পৃষ্ঠপোষকতার কারণে বাণিজ্যিক রূপ পাচ্ছে না। আমি পাটের ঢেউটিন বানিয়েছি। ফার্নিচার বানিয়েছি। কিন্তু বড় কিছু তৈরির ক্ষেত্রে মূল সমস্যা হচ্ছে উদ্যোক্তা। এতোকিছুর পরও ঢেউটিন বা ফার্নিচার তৈরিতে এগিয়ে আসেননি ব্যবসায়িরা।

ড. মুবারক আহমেদ বলেন, সারাদেশে যেভাবে প্লাস্টিকের পণ্যে ছেয়ে গেছে তাতে একসময় এই প্লাস্টিক ডাম্পিং-এ অনেক সমস্যা হবে। এত প্লাস্টিক পন্য পরিবেশের অনেক ক্ষতি করে। কিন্তু পাটের তৈরি ফাইবার মাটির সঙ্গে মিশে যায় এবং তা পরিবেশের কোনো ক্ষতি করে না।

তবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটের বিষয়ে বেশ আগ্রহী। তার উদ্যোগে পাটশিল্প অনেক দূর এগিয়েছে। পাটের তৈরি বিভিন্ন পণ্য ইতোমধ্যে তৈরি করছে ছোট ছোট উদ্যোক্তরা। সরকার অর্থ খরচ করছে এবং সফল হচ্ছে বলে জানা গেছে। পাটজাত পণ্য গবেষণার ফলে নিত্যদিন নানা চমক আসছে। দেশের প্রায় ৪ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পাট খাতের ওপর নির্ভরশীল। মোট রপ্তানি আয়ের ৩ শতাংশ আসে এ খাত থেকে।

বর্তমানে পাটকে এক ফসলি থেকে তিন ফসলিতে রূপান্তরের পদক্ষেপ নেয়া হচ্ছে। গত ৫ বছরে দেশে ১০৮টি নতুন পাটকল চালু হয়। ফলে বর্তমানে দেশে পাটকল সংখ্যা দাড়িয়েছে ১৪৬টি। এছাড়া বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের আওতায় দেশে পাট থেকে সুতা তৈরির জন্য ৯৬টি কারখানা রয়েছে। এই বিকল্প উৎপাদন ব্যাবস্থা চালু হলে সরকারী পাটকল গুলোতে চলমান সকল সমস্যা সমাধান হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

স্বদেশ টুয়েন্টিফোর//এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।