মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ১২:০৮ অপরাহ্ন

১২৮ প্রতিষ্ঠানকে ১৫ লক্ষ টাকা জরিমানা

ঢাকা:  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আওতায় ঢাকা মহানগরীতে বাজার তদারকি করে বিভিন্ন অপরাধে ১২৮টি প্রতিষ্ঠানকে ১৫ লক্ষ ২৪ হাজার টাকা জরিমানা করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন বাজারে তদারকি করা হয়।

এতে নেতৃত্ব দেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন, আফরোজা রহমান,  ইন্দ্রানী রায় এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল ডেমরা, লালবাগ, নিউমার্কেট, যাত্রাবাড়ি এলাকায় বাজার তদারকি পরিচালনা করেন।

বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে রিয়াজ কনজুমারস প্রোডাক্টস, হাবিবা ফাস্ট ফুড, ফুড গার্ডেন, রমনা বেকারি, ভেনিসিয়া ফাস্ট ফুড, কুমিল্লা মিষ্টান্ন ভাণ্ডার, রস মিষ্টির সৃষ্টিকে যথাক্রমে ১  লক্ষ টাকা, ১০ হাজার টাকা, ১০ হাজার টাকা, ১০ হাজার টাকা, ১৫ হাজার টাকা, ৫০ হাজার টাকা ও ১ লক্ষ টাকা জরিমানা করা হয় ।

পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে রিয়াজ কনজুমারস প্রোডাক্টস, সিরাজ সুপার সপ, স্বপ্ন সুপার সপ, রস মিষ্টির সৃষ্টিকে যথাক্রমে ৫০ হাজার টাকা, ১০ হাজার টাকা, ২০ হাজার টাকা ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে রিয়াজ কনজুমারস প্রোডাক্টস ও রস মিষ্টির সৃষ্টিকে যথাক্রমে ৫০হাজার টাকা ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানোর অপরাধে রিয়াজ কনজুমারস প্রোডাক্টস ও রস মিষ্টির সৃষ্টিকে যথাক্রমে ২ লক্ষ  টাকা ও ২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদনের অপরাধে এস এম প্লাস্টিককে ৫০হাজার টাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে সোহাগ মাংস বিতানকে ১ হাজার টাকাসহ মোট ৯, লক্ষ  ৭৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অপরদিকে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক  প্রণব কুমার প্রামাণিক ও  জান্নাতুল ফেরদাউস কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর গুলশান ও মতিঝিল এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা  জরিমানা করা হয়।

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে হীরাঝিল হোটেলকে ৫০ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে প্রিমিয়াম সুইটসকে ৩০ হাজার টাকাসহ মোট ৮৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩৯টি বাজার তদারকির মাধ্যমে বিভিন্ন অপরাধে ১১১টি প্রতিষ্ঠানকে ৪লক্ষ  ৪৭ হাজার ৫ শত টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ১টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে  ৩ হাজার ৭৫০  টাকা প্রদান করা হয়।

গত ২১ মে ৪৬টি বাজার তদারকি ও ১টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১২৮টি প্রতিষ্ঠানকে মোট ১৫ লক্ষ ২৪ হাজার ৫০০  টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং আদায়কৃত জরিমানা হতে ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৩ হাজার ৭৫০ টাকা প্রদান করা হয়।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/পিইএফ

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।