বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০৫:১৩ পূর্বাহ্ন

সাকিব-মাশরাফির সামনে রেকর্ডের হাতছানি

ঢাকা: আয়ারল্যাণ্ড সিরিজে এক ম্যাচ আগেই ফাইনাল নিশ্চিত হওয়ায় অনেকটাই নির্ভার টাইগাররা। টুর্নামেন্টের প্রেক্ষাপটে  কোনো গুরুত্ব।না থাকলেও এই ম্যাচে বাংলাদেশের ক্রিকেটের দুই মহীরুহ মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসানের আছে দারুণ কিছু ব্যক্তিগত অর্জনের হাতছানি।

ওয়ানডেতে ৪র্থ অধিনায়ক হিসেবে শততম উইকেট থেকে আর মাত্র তিন উইকেট দূরে মাশরাফি। আর ১ উইকেট পেলেই সাকিব আল হাসানের পূর্ণ হবে ৫ হাজার রান ও আড়াইশো উইকেটের অনন্য ডাবল।

পরিসংখ্যান বা রেকর্ড মাশরাফিকে কখনোই নাড়া দেয় না। প্রায় দুই দশকের ক্যারিয়ারে ব্যক্তিগত কত অর্জনই তো আছে মাশরাফির ঝুলিতে। কিন্তু এসব নিয়ে বরাবরই নির্লিপ্ত বাংলাদেশ অধিনায়ক।

২০১০ সালে পেয়েছিলেন প্রথম অধিনায়কত্বের দায়িত্ব। ইনজুরি সে দফায় দ্রুতই কেড়ে নেয় দায়িত্ব। আবারো দলকে নেতৃত্ব দেওয়া শুরু ২০১৪ সালে। এরপর থেকেই মাশরাফি ছাড়িয়ে গেছেন নিজেকে।

শুধু দলকে সঠিক পথ দেখানোই না, নিজেও পারফর্ম করেছেন সমানতালে। ২০১৫ বিশ্বকাপের পর খেলা ৫৮ ম্যাচে দেশের হয়ে নিয়েছেন ৭৫ উইকেট। দেশের হয়ে তার চেয়ে বেশী উইকেট শিকার করেছেন কেবল মোস্তাফিজ। এই ধারাবাহিকতাই মাশরাফিকে নিয়ে যাচ্ছে অভিজাত এক ক্লাবে। যার সদস্য এখন পর্যন্ত মাত্র তিনজন।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের মালিক অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। আর উইকেটশিকারীতে সেরা পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আকরাম। পাকিস্তানকে ১০৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে তার শিকার ১৫৮ উইকেট। দক্ষিণ আফ্রিকার শন পোলকের অবস্থান এর পরেই।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩১ উইকেট শিকার করেছেন ১৩৯ ম্যাচে। উইন্ডিজের বিপক্ষে ম্যাচে ওয়াকার ইউনিসও পাশে বসেছেন। আর তিন উইকেট পেলেই, ইমরান-ওয়াসিম ও পোলকদের সঙ্গে উচ্চারিত হবে মাশরাফির নামও।

সাবেক স্পিনার এনামুল হক মনি বলেন, বোলার হিসেবে যদি মাশরাফিকে মনে করে শুধু ১০০ উইকেট পাওয়ার মত প্লেয়ার তাহলে ভুল ভাবা হবে। দলের জন্য সে একজন অপরিহার্য খেলোয়াড়, একজন ভালো ক্যাপ্টেনও সে।

সাকিবের নামের পাশে বিশ্বসেরা তকমাটা অনেকদিন ধরেই আছে। তর্কাতীতভাবে বাংলাদেশের সেরা ক্রিকেটারও তিনিই। আবারো একটা দৃষ্টান্ত স্থাপনের দ্বারপ্রান্তে সাকিব। আড়াইশো উইকেট ও ৫ হাজার রানের ছোট্ট একটা তালিকা আছে। যেখানে নাম আছে সনাৎ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাক।

তবে সবাইকে পেছনে ফেলে এবার দ্রুততম সময়ে সে তালিকায় নিজের নাম ওঠাতে সাকিবের দরকার মাত্র ১ উইকেট। চলমান ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের বাকি দুই ম্যাচে যে রেকর্ড করতে পারবেন সাকিব আল হাসান।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।