শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ১১:১৭ অপরাহ্ন

আ.লীগের সম্মেলন : সাধারণ সম্পাদক পদ নিয়ে নানা গুঞ্জন

ঢাকা: আগামী অক্টোবরে হতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে সম্মেলনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। ফলে সম্মেলনকে ঘিরে দলের মধ্যে প্রাথমিক প্রস্তুতিও শুরু হয়ে গেছে।

সম্মেলনের আগাম প্রস্তুতির অংশ হিসেবে আট বিভাগের জন্য গঠিত আটটি কমিটি তাদের কার্যক্রম শুরু করেছে। জাতীয় সম্মেলনের প্রস্তুতি হিসেবে রমজান, ঈদ এবং পঞ্চমধাপের উপজেলা নির্বাচনের পরপরই মেয়াদোত্তীর্ণ জেলাগুলোর সম্মেলন শেষ করা হবে।

এর আগে গত ২৯ মার্চ শুক্রবার অনুষ্ঠিত দলের সভাপতিমণ্ডলীর সভা থেকে চলতি বছর অক্টোবর মাসে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। গঠনতন্ত্র অনুযায়ী ওই মাসেই আওয়ামী লীগের বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে। সর্বশেষ ২০১৬ সালের ২৩ ও ২৪ অক্টোবর আওয়ামী লীগের ২০তম কাউন্সিল অনুষ্ঠিত হয়।

এদিকে অতীতের মতো আওয়ামী লীগের এবারের সম্মেলনেও আগ্র্রহের কেন্দ্রবিন্দু সাধারণ সম্পাদক পদ। কাকতালীয় কিছু না ঘটলে শেখ হাসিনাই সভাপতি থাকছেন সেটা একরকম নিশ্চিত। তবে তার রানিংমেট কে হচ্ছেন সেটি নিয়ে নেতাকর্মীদের আগ্রহের শেষ নেই। বিশেষ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অসুস্থ হওয়ায় এ পদে কে আসছেন তা নিয়ে নানা জল্পনা চলছে।

দলের দফতর সূত্র অনুযায়ী, ৭০ বছরের দীর্ঘ রাজনৈতিক পথ পরিক্রমায় এ পর্যন্ত দলটির ২০টি সম্মেলন হয়েছে। বাংলাদেশের স্বাধিকার আন্দোলন ও মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া আওয়ামী লীগে চারবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাজউদ্দীন আহমদ, জিল্লুর রহমান, আবদুর রাজ্জাক, সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম দুই বা এর বেশিবারের জন্য সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। দলটির ইতিহাসে আবদুল জলিল একবারের জন্য সাধারণ সম্পাদক ছিলেন।

সর্বশেষ ২০১৬ সালের  অক্টোবরে ২০তম সম্মেলনে ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়, যার সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গত ৩ মার্চ থেকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অসুস্থ হয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতাল থেকে ছাড়া পেলেও চিকিৎসকদের ফলোআপে থাকতে হচ্ছে তাকে। এমাসেই তার দেশে ফেরার কথা।

তবে বড় ধরনের অস্ত্রোপচারের কারণে দেশে ফিরলেও ৬৭ বছর বয়সী ওবায়দুল কাদের এ মুহূর্তে দল ও মন্ত্রণালয়ের দায়িত্ব পুরোদমে নিতে পারবেন কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। বলা হচ্ছে, তার পুরোপুরি সেরে উঠতে অনেক সময়ের প্রয়োজন। দলের জ্যেষ্ঠ নেতারা মনে করছেন, ভালোভাবে সুস্থ হয়ে ওঠার জন্যই ওবায়দুল কাদেরের বিশ্রামে থাকা প্রয়োজন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এমন পরিস্থিতিতে আগামী তিন বছরে আওয়ামী লীগের বিশাল কর্মযজ্ঞ সম্পাদনের পরিকল্পনা সুসম্পন্ন করার জন্য সভাপতির আস্থাভাজন, ডায়নামিক ও নেতাকর্মীদের কাছে গ্রহণযোগ্য একজন সাধারণ সম্পাদক প্রয়োজন। সেই আলোচনায় প্রথমেই আসছে বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও দলের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফের নাম।

ইতোমধ্যেই তিনি সারাদেশ চষে বেড়াচ্ছেন। এর আগেও একাধিকবার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি। নেতাকর্মীদের কাছেও যথেষ্ট কদর রয়েছে তার। তিনি শেখ পরিবারেরও আত্মীয়।

এরপরই আলোচনায় রয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। প্রধানমন্ত্রীর নিদের্শে তিনি বিভিন্ন সময় দলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক এবং আবদুর রহমানকে নিয়েও নানা জল্পনা চলছে। জাহাঙ্গীর কবীর নানক, আবদুর রহমানকে এবারের সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হয়নি। তবে তাদেরকে নির্বাচনী পরিচালনার মতো গুরুদায়িত্ব দেয়া হয়।

দলীয় সূত্রগুলো বলছে, দল ও সরকারের মধ্যে পার্থক্য রাখতে চান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বারবার তিনি নতুন নেতৃত্বের কথা বলেছেন। দলকে শক্তিশালী করা, তৃণমূলে আওয়ামী লীগকে আরো বিস্তৃত করা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনের জন্য গতিশীল সংগঠন গড়ে তুলতে চান তিনি।

দেশের তরুণদের সম্পৃক্ত করে দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্যও সময়ের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সক্ষম এমন নেতৃত্বের হাতেই তুলে দিতে চান দলের দায়িত্ব। এক্ষেত্রে ২১তম জাতীয় সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে চমক থাকবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব:) ফারুক খান বলেন, আওয়ামী লীগের প্রতিটি সম্মেলনেই গড়ে ৩০ ভাগ নতুন মুখ আসছে। জাতীয় সম্মেলনেও নেতৃত্বে অনেক নতুন মুখ আসবে। ভবিষ্যৎ দলের কথা বিবেচনা করেই তাদের গুরুত্বপূর্ণ পদে স্থান দেওয়া হবে।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/আরএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।