শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ১০:৫৭ অপরাহ্ন

এই ভাবে ঠান্ডা পানি খান? … হতে পারে মারাত্মক বিপদ!

ডেস্ক : প্রচণ্ড গরম। তবুও কাজের প্রয়োজনে বেশির ভাগ মানুষকেই বাইরে বেরোতেই হয়। আর বাইরে থেকে গরমে ঘেমে নেয়ে বিধ্বস্ত হয়ে বাড়ি ফিরেই ফ্রিজ খুলে ঠান্ডা পানি বের করে ঢক ঢক করে খেয়ে নিতে পারলেই বুঝি কিছুটা স্বস্তি মেলে! তবে জানেন কি, প্রচণ্ড গরমে বাইরে থেকে বিধ্বস্ত হয়ে ঘরে ঢুকেই এভাবে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এর ফলে মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের! আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

১) বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পরে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। কারণ, এর ফলে শ্বাসনালীতে অতিরিক্ত পরিমাণে শ্লেষ্মার আস্তরণ তৈরি হয়, যা থেকে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

২) মাত্রাতিরিক্ত ঠান্ডা পানি খাওয়ার ফলে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, অতিরিক্ত ঠান্ডা পানি খাওয়ার ফলে আমাদের স্বাভাবিক পরিপাক ক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

৩) শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর ঠান্ডা পানি একেবারেই খাবেন না। কারণ, ঘণ্টাখানেক ওয়ার্কআউটের পর শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি খেলে শরীরের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য বিঘ্নিত হয়। ফলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর যদি ঠান্ডা পানির পরিবর্তে তেষ্টা মেটাতে উষ্ণ পানি খাওয়া যায়, তবে উপকার পাওয়া যাবে।

৪) দন্ত চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি খেলে তার ক্ষতিকর প্রভাব পড়ে দাঁতের ভেগাস স্নায়ুর উপর। এই ভেগাস স্নায়ু আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। অতিরিক্ত ঠান্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। ফলে আমাদের হৃদযন্ত্রের গতি অনেকটাই কমে যেতে পারে।

সুতরাং, আপনারও যদি এ ভাবে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস থাকে, তাহলে তা আজই বদলে ফেলুন। না হলে আপনার শরীরে একাধিক স্বাস্থ্য সমস্যা বাসা বাঁধতে পারে। তাই  সময় থাকত্তেই সতর্ক হোন।

স্বদেশ টুয়েন্টিফোর//জি ২৪ ঘন্টা/জেসি


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।