শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ১০:৩৭ অপরাহ্ন

আজ কবিগুরুর ১৫৮তম জন্মজয়ন্তী

ঢাকা: আজ বুধবার (৮ মে) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী । ১৮৬১ সালের ২৫শে বৈশাখ কোলকাতার জোড়াসাকোঁর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন কবিগুরু।

বাঙালির চিন্তা-চেতনা, মননে ও অনুভূতির সূ²তায় প্রতি মুহূর্তের আশ্রয় রবীন্দ্রনাথ। ব্যক্তিজীবন থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় পরিসরের যাবতীয় সংকটে পাথেয় তিনি । সাংস্কৃতিক বিস্তারের পথ ধরে, রাজনৈতিক অধিকার আদায় কিংবা মানবিকতার ডাকে সকল মহান সংগ্রামে পথ দেখান রবীন্দ্রনাথ। বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বমানে উন্নীত করেছেন রবীন্দ্রনাথ। পাশাপাশি জাতির চিন্তা জগতে আধুনিকতার উন্মেষ ঘটিয়েছেন তিনি।

রবীন্দ্রনাথ তাঁর উপন্যাস, কবিতা ও গানে গভীর জীবনবোধ, প্রকৃতির সঙ্গে সংলগ্নতা ও সৃষ্টিকর্তার প্রতি গভীর আস্থা প্রতিটি মানুষের হৃদয়ে এক অনাবিল শান্তি ও স্বর্গীয় আনন্দের আবহ তৈরী করেছেন। তাঁর সৃষ্টির মধ্যে প্রাণ-প্রকৃতি এক অনন্যরুপ ধারণ করে। তাঁর অনন্য সৃষ্টিতে চিরাচরিত ধারার বাহিরে স্বাতন্ত্র্যধর্মের পরিচয় মেলে। ধর্ম-লোকাচার, রাজনীতি ও সমাজচিন্তা এবং বিশ্বভাবনায় এই স্বাতন্ত্র্যবোধ তাঁর বিশাল সাহিত্য সংস্কৃতির পরিমন্ডলে বাংলা ভাষাভাষির মানসলোক নির্মানে নূতন মাত্রা যোগ করেছে।

কবিগুরু তাঁর সৃষ্টিকর্মে অনিন্দ্য সুন্দর সংস্কৃতি ও ঐতিহ্যের উপাদান সমূহ এবং মনোরম প্রাকৃতিক পরিবেশ সূর ও বাণীর অনন্য ব্যঞ্জনায় ফুটিয়ে তুলেছেন । প্রাণে স্বর্গীয় প্রশান্তির আবহ তৈরী করে তাঁর সঙ্গীত ।

রবীন্দ্রনাথের সাহিত্য কর্মে শান্তি, মানবতা, মহত্ত্ববোধ ও পরমত সহিঞ্চুতার বাণী যুগে যুগে মানুষকে প্রেরণা যুগিয়ে যাবে, তাই তাঁর সৃষ্টিকর্ম জাতীয়তার গন্ডি পেরিয়ে দেশ দেশান্তরে হয়ে উঠেছে কল্যাণের অকৃত্রিম আলেখ্য।

স্বদেশ টুয়েন্টিফোর//আরসি/এমএমআর


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।