সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৮:১২ পূর্বাহ্ন

সমুদ্র সম্পদ আহরণে শিল্পমালিকদের এগিয়ে আসার আহ্ববান

ঢাকা: সমুদ্রের গ্যাস বালুসম্পদের পাশাপাশি মৎস্যঝিনুকশামুক, শৈবালসহ যাবতীয় সম্পদআহরণে
সরকারের পাশাপাশি শিল্পমালিকদের এগিয়ে আসার আহ্ববান জানানো হয়। বাংলাদেশের উন্নয়নে টেকসই সমুদ্র অর্থনীতির ওপর দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এই আহবান জানান।

আজ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেটভবনের সিনেট হলে অনুষ্ঠিত “Sustainable Blue Economyy for the Development of Bangladesh” শীর্ষক দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় সেসনে ‘Blue Economy: Living & Non-Living Resources’ শীর্ষক আলোচনায় বক্তারা বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মূল্যবান জীবিত ও জড়সম্পদের গবেষণা এবং উত্তোলনের পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

তারা সমুদ্রের গ্যাস ও বালুসম্পদের পাশাপাশি মৎস্য-ঝিনুক-শামুক, শৈবালসহ যাবতীয় সম্পদ-আহরণে উদ্যোগী হতে সরকারের প্রতি আহবান জানান।

মায়ানমার একই সমুদ্রের সমান্তরাল ও ধারাবাহিক অংশে বিপুল পরিমাণ গ্যাসপ্রাপ্তির পর তা উত্তোলন এবং বিদেশে রপ্তানি করলেও আমরা নির্লিপ্ত আছি বলেও বক্তারা উল্লেখ করেন। মায়ানমার এত বিশাল পরিমাণ গ্যাসের অধিকারী হলেও আমরা গ্যাসসহ অন্যান্য সম্পদ উত্তোলনে উদ্যোগ না দেয়ায় সমুদ্রের যথাযথ ব্যবহার করতে পারছিনে বলে অভিযোগ করেন।

ঢাকাবিশ্ববিদ্যালয়ের Department of Oceanography এর অধ্যাপক ড কাওসার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু প্রধান অতিথির বক্তৃতা করেন।

অন্যান্যের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের Marine Biological Research Institute এর ড. সব্যসাচী মজুমদার, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘ব্লু-ইকোনমি’ সেলের অতিরিক্ত সচিব ড. গোলাম শফি উদ্দীন এনডিসি প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে কি-নোট পেপার উপস্থাপন করেন Department of Petroleum & Mining Engneering (MIST) অধ্যাপক ড বদরুল ইমাম। দিনব্যাপী ৪টি সেসনে দেশ-বিদেশের গবেষক, বিজ্ঞানী, অধ্যাপকসহ সংশ্লিষ্ট প্রতিনিধিগণ সম্মেলনে যোগদান করেন।

মৎস্য প্রতিমন্ত্রী ব্লু-ইকোনমি অর্থাৎ সমুদ্রসম্পদ উত্তোলনের ক্ষেত্রে আমাদের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে বলেন, আমাদের প্রধানমন্ত্রী কোনো কাজেই অর্থের অভাববোধ করেন না। কিন্তু আমাদের বাস্তবমুখী উদ্যোগ ও পরিকল্পনার অভাব রয়েছে। তাই এমন একটি আন্তর্জাতিক সম্মেলনে সমুদ্রসম্পদের ওপর প্রাপ্ত মতামত ও সুপারিশগুলো সরকারের যথাযথ ফোরামে পেশ করার মাধ্যমে সরকারকে সহযোগিতার আহবান জানান তিনি।

সমুদ্রে জড়সম্পদের পাশাপাশি প্রচুর জীবন্তসম্পদ থাকলেও আমাদের অনুসন্ধানী ও জরিপ জাহাজের গভীর সমুদ্রে যাবার সামর্থ্য না থাকার কথা জানিয়ে তিনি বলেন, আমরা গভীর সমুদ্রে যাবার এবং সম্পদ-আহরণের লক্ষে উন্নতমানের জাহাজ আনার জন্য বারবার চেষ্টা করলেও যথাযথ সাড়া পাওয়া যাচ্ছে না। তাই তিনি বিজ্ঞানী ও গবেষকদের গবেষণা অব্যাহত রাখার পাশাপাশি শিল্পমালিকদের সমুদ্রসম্পদ আহরণে ভূমিকা রাখতে এগিয়ে আসার প্রয়োজনের ওপর জোর দেন।

স্বদেশ টুয়েন্টিফোর//জেসি/পিএফ

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।