সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ১১:১৮ পূর্বাহ্ন

বাইসাইকেল : কাজ করবে বায়ু পরিশোধনকারী হিসেবে

ডেস্ক : বিশ্বব্যাপী শহরগুলোতে বায়ু দূষণ খুব বড় একটি সমস্যা হয়ে উঠেছে।দুষিত বায়ু মানব দেহের জন্য ব্যাপক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।ধরুন আপনি বাইসাইকেল চালিয়ে যাচ্ছেন এবং বাইসাইকেলে এমন একটি যন্ত্র লাগানো রয়েছে যার ফলে দূষণ মুক্ত বাতাস এসে পড়ছে আপনার মুখে।এমনই এক ধরনের যন্ত্রযুক্ত বাইসাইকেল আবিষ্কার করেছে ভিয়েতনামের একদল শিক্ষার্থী।এই সাইকেল বায়ু পরিশোধন করতে পারে। বিবিসি মনিটরিং এর প্রতিবেদনে তাদের গল্প উঠে এসেছে।

যেভাবে তৈরি হল এই বাইসাইকেল

ভিয়েতনামের দা লাত শহরে মেধাবীদের জন্য বিশেষ একটি স্কুলের নাম থাং লং গিফটেড হাই স্কুল।সেই স্কুলের শিক্ষার্থী তিন বন্ধু ছয়মাস ধরে পরীক্ষা চালিয়ে বিশেষ একটি বায়ু পরিশোধনকারী যন্ত্র বসানো বাইসাইকেল তৈরি করেছে।যন্ত্রটি বাইসাইকেলের হাতলে বসানো থাকে।পরিশোধনকারী যন্ত্রটিতে রয়েছে তিন পরতের তুলা আর কার্বন শুষে নেয় এমন এক ধরনের কাপড় যার নাম অ্যাক্টিভেটেড কার্বন ফ্যাব্রিক।এই দুটি বস্তুর কাজ হল ধুলো আটকানো। এই যন্ত্রটিতে একটি ব্যাটারিও রয়েছে।

কীভাবে কাজ করে এটি?

বাইসাইকেলের সামনের চাকার দুইপাশে ছোট কয়েকটি পাখা বসানো থাকে।যার সাথে সংযোগ রয়েছে ফিল্টার বা বায়ু পরিশোধনকারী যন্ত্রটির।সাইকেলটি যখন চলতে থাকে তখন চালকের মুখে পরিশোধন করা বায়ু ছুড়ে দেয় এগুলো।পরীক্ষা করে দেখা গেছে যন্ত্রটির ধুলো আটকানোর ক্ষমতা ৮৬ শতাংশ।আর নাইট্রোজেন অক্সাইড কমানোর হার ৬৩ শতাংশ।

তবে এটিই প্রথম এমন বাইসাইকেল নয়। ডাচ একজন গবেষকও একই ধরনের বাইসাইকেলের নকশা নিয়ে কাজ করছেন।তার নকশা অবশ্য চালকের মুখে নয়, চালকের আশপাশে পরিশোধিত বায়ু ছুড়ে দেয়।

//বিবিবাং/জাকা


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।