শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ১১:৪৩ অপরাহ্ন

নানা আয়োজনে চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

চট্টগ্রাম ব্যুরো: নগর ও জেলায় যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হয়েছে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

এ উপলক্ষে রোববার (১৭ মার্চ)  চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক), চট্টগ্রাম শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমিসহ  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা,  শিশু সমাবেশ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

সকালে নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, হাসান মুরাদ বিপ্লব, আবিদা আজাদ, আঞ্জুমান আরা বেগমসহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নগরীর সার্কিট হাউজ মিলনায়তন থেকে জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মাহাবুবর রহমান, চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেনসহ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় নগরীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র/ছাত্রীরা অংশ নেন।

দুপুরে চট্টগ্রামের রেডিসন ব্লু বে ভিউ হোটেলের মেজবান হলে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে কেক কেটে বঙ্গবন্ধু জন্মদিন উদযাপন করা হয় রিহ্যাবের উদ্যোগে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এই সময় রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের চেয়ারম্যান আবদুল কৈয়ুম, ভাইস চেয়ারম্যান মাহবুব সোবহান জালাল তানভীর প্রমুখ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করা হয়। এ সময় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি সংসদ সদস্য ডা. আফছারুল আমিন ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন প্রেস ক্লাবের ব্যবস্থাপনা পরিষদের কর্মকর্তা ও সদস্যবৃন্দ। প্রেস ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয় শিশু উৎসব। প্রেস ক্লাবের সদস্যদের সন্তানার উৎসবে অংশ গ্রহণ করেন। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। উপস্থিত ছিলেন সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদসহ কর্মকর্তারা।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল পৌনে নয়টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের নেতৃত্বে র‌্যালি।বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন।

শিশু দিবসের অন্য আয়োজনের মধ্যে ছিল ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন ও ‘বঙ্গবন্ধু’র ছেলেবেলা’ বিষয়ের ওপর শিশুদের বক্তৃতা প্রতিযোগিতা, বিশেষ মোনাজাত ও মিলাদ।

শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান। এসময় সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমরা ক’জন মুজিব সেনা: আমরা ক’জন মুজিব সেনার উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সকালে শুরু হয় শিশু-কিশোরদের নৃত্য প্রতিযোগিতা। বিকেলে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

 

 


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।