শিরোনাম
অবসরপ্রাপ্ত মেজর সিনহার সাথে থাকা সিফাত আর শ্রিপা এখন কোথায়? স্ত্রীর এই ৪ জায়গায় ভুলেও হাত দেবেন না, দিলেই মহাবিপদ। মেজর সিনহাকে জিজ্ঞাসাবাদও করেছিল পুলিশ! ঢাকায় নিয়ে বড় স্বপ্ন দেখিয়ে ৫ম শ্রেণির ছাত্রীর সঙ্গে কৃষি কর্মকর্তার কাণ্ড! অবশেষে সুশান্ত মৃত্যুর তদন্তভার পেল সিবিআই, রিয়ার প্যা’নিক অ্যা’টাক, ‘প্লিজ আমায় গ্রেফতার করবেন না!’ এবার জগন্নাথপুরে ভাঙা সড়কে গাড়ির ঝাঁকুনিতে সন্তান প্রসব – বিজ্ঞানীরা করোনার ‘দুর্বলতা’ খুঁজে পেয়েছেন, যেভাবে ঠেকানো যাবে ভাইরাস অভিনেত্রীর আ’ত্মহ’ত্যা! ফে’সবু’ক লা’ইভ করে সু’ইসা’ইড নো’ট লিখে গো’সলের পরে প্রভা, ভিডিও নিজেই ভাইরাল করলেন এবার নিজের অ,ন্তঃস,ত্ত্বা মাকেই বি,য়ে করলেন ছে,লে

শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৯:৪৮ অপরাহ্ন

১ লাখ টাকার গরু যেভাবে মাত্র ১৩ হাজারে কেনেন তিনি!

পশুর হাটে বিক্রেতা সাধারণত কিছুটা বেশি দাম চেয়ে থাকেন, আর ক্রেতা চান কমাতে। তবে ‘তিনি’ একেবারেই অন্যরকম মানুষ। একদল সঙ্গী নিয়ে গরু কিনতে যান। তার হয়ে বেশিরভাগ কথা বলে সঙ্গীরা। তারা পশু বিক্রেতাকে জানায়, দাম যত বেশিই হোক না কোন সমস্যা নেই। শুধু হাটের সবচেয়ে ভালো গরুটা তার চাই। আর এই গরুটাই তার পছন্দ হয়েছে। এরপর এক লাখ ১৩ হাজার টাকায় গরু কিনে নেন তারা।

নগদ টাকার বান্ডিল তখনই দিয়ে দেন। পিকআপ ভ্যানে গরু তুলে নিয়ে চলে যান। এ পর্যন্ত সব ঠিকঠাকই মনে হয়। তবে মূল ঘটনা ধ’রা পড়ে আরেকটু পর। ব্যবসায়ী টাকা গুণতে গিয়ে দেখেন, এক হাজার বা ৫০০ টাকার নোটের বদলে সেগুলো কী’ভাবে যেন ২০, ৫০ আর ১০০ টাকার নোট হয়ে গেছে!

সব মিলিয়ে টাকা মাত্র ১৩ হাজার ৮০০। এমনই অ’ভিনব কায়দায় গরু ব্যবসায়ীদের সর্বস্বান্ত করছিল দু’টি প্রতারক চক্র। অ’ভিযোগ পাওয়ার পর দ্রুত ব্যবস্থা নেয় পু’লিশ। শুক্রবার রাজধানীর বাড্ডাসহ বিভিন্ন এলাকা থেকে চক্রের ৩৫ সদস্যকে গ্রে’প্তার করা হয়। তাদের কাছ থেকে একটি পিকআপ ভ্যান, একটি প্রাইভেট’কার, এক হাজার টাকার ৫৮টি, ১০০ টাকার ৩২৬টি, ৫০ টাকার ৯০টি ও ১০ টাকার ৪৮৭টি নোট জ’ব্দ করা হয়েছে। এ ঘটনায় বাড্ডা থা’নায় মা’মলা হয়েছে।

বাড্ডা থা’নার ওসি পারভেজ ইস’লাম বলেন, পশুর হাটে অনেক সময় জাল টাকা দিয়ে প্রতারণার চেষ্টা চালানো হয়। তবে এই চক্র দু’টি একেবারেই ভিন্ন কৌশলে তৎপর ছিল। তাদের প্রচুর সংখ্যক সদস্য বিভিন্ন দলে ভাগ হয়ে পশুর হাটে যায়। দলে একজন বয়স্ক মানুষ থাকে, যাকে হাজী সাহেব হিসেবে পরিচয় দেওয়া হয়। তাদের সঙ্গে গরু সামলানোর জন্য একজন রাখাল, পরিবহনের জন্য পিকআপ ভ্যান সবই থাকে। বিক্রেতার চাওয়া দামেই গরু কেনার কথা বলে এবং ধ’র্মীয় বুলি ছেড়ে তারা একটা আস্থার পরিবেশ তৈরি করে। এরপর ক্রেতার চাহিদা অনুযায়ী টাকাও ঠিকই দেয়। তবে হাসিল দেওয়ার সময় তাদের একজন বিক্রেতাকে টাকাগুলো লুকিয়ে ফেলতে বলে।

কারণ হিসেবে জানায়, তারা দাম কম দেখিয়ে হাসিল কম দেবে। বিক্রেতা তাদের অনুরোধ রাখেন। তারা যখন হাসিল দেওয়ার প্রক্রিয়ায় ব্যস্ত তখনই প্রতারক চক্রের একজন ‘হাতসাফাই’ করে ফেলে। মানে বিক্রেতাকে দেওয়া টাকার বান্ডিলগুলো সরিয়ে সেখানে ২০, ৫০ ও ১০০ টাকার বান্ডিল রেখে দেয়।

ওসি জানান, পশু ব্যবসায়ীদের বোকা বানাতে তারা পুরনো নোটগুলো সংগ্রহ করে। কারণ ১০-১৫ বছর আগের ওই নোটগুলো আকারে বড়। সেগুলো এখনকার ৫০০ বা এক হাজার টাকার নোটের প্রায় সমান। সেই সুবিধা নিয়ে চক্রের সদস্যরা বান্ডিলের ওপর ও নিচে একটি করে ৫০০ বা এক হাজার টাকার নোট দিয়ে ভেতরে ২০, ৫০ ও ১০০ টাকার নোট ভরে দেয়। অনেক টাকা দ্রুত গুণতে হয় বলে ব্যবসায়ীরা সাধারণত বান্ডিলের এক কোণা ধরে গুণে থাকেন।

ভালো করে যাচাই করার আগে তাদের বোঝার উপায়ই থাকে না যে, ভেতরে কোনো কারসাজি আছে। আবার পুরনো হলেও টাকাগুলো আসল হওয়ায় কোথাও তল্লা’শির মুখে পড়লেও তাদের অ’ভিযু’ক্ত করার সুযোগ থাকে না। বাড্ডা থা’নার এসআই মো. হানিফ জানান, দু’টি চক্রের মধ্যে একটির প্রধান ৬২ বছর বয়সী আবুল হোসেন।

বেশিরভাগ সময় সে হাজী সাহেব সেজে দলের নেতৃত্ব দেয়। তার চুল-দাঁড়িতে মেহেদী দেওয়া। আপাতদৃষ্টিতে তাকে একজন ধার্মিক মানুষ বলেই মনে হয়। এই সুযোগটিই কাজে লাগায় প্রতারকরা। অ’পর চক্রের দলনেতার নাম বেলায়েত। সে এখনও পলাতক। প্রাথমিক জিজ্ঞাসাবাদের তথ্য অনুযায়ী, গত বছরও তারা এ ধরনের প্রতারণা করেছে। এবার শুধু আফতাবনগর হাট থেকেই দুই দিনে আটটি গরু হাতিয়েছে তারা।

এসব গরু দ্রুত দূরের কোনো হাটে নিয়ে বাজারদরের চেয়ে সস্তায় বিক্রি করেছে। কারণ তারা সাধারণত ১০ ভাগের এক ভাগ দাম দিয়ে গরু হাতিয়ে নেয়। তাই কমে বিক্রি করলেও তাদের প্রচুর লাভ থাকে। গ্রে’প্তারকৃতদের একজন নোয়াখালী, একজন খুলনা ও বাকি সবাই মাদারীপুরের বাসিন্দা বলে জানা গেছে।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।