শিরোনাম
ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছয় মাসের অ’ন্তঃসত্ত্বা, সন্তানের বাবা কলেজ ছাত্র আটক এবার মোবাইল নম্বরে কথা বলা যাবে ফেসবুক দিয়ে! ধর্ষণে ষষ্ঠ শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা, দাদা কারাগারে ফোনে মিসড কল আসায় স্ত্রীকে গাছে বেঁধে গরম লোহার ছ্যাঁকা এত মেয়ের সঙ্গে সম্পর্ক ছিল যে গুনে শেষ করা যাবে না: নোবেল টাঙ্গাইলের যৌনপল্লী রূপ নিয়েছে ভুতুড়ে নগরীতে: যৌনকর্মীরা কষ্টে দিন পার করছে তারা জোর পূর্বক আমাকে বিয়ে দিয়েছে, আপত্তিকর অবস্থায় কেউ পায়নি: ভাইস-চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন কেন ভুঁড়িওয়ালা পুরুষকেই বেশি বিশ্বাস করেন নারীরা? টয়লেটে পড়ে যাওয়া মোবাইল তুলতে গিয়ে মা-ছেলের মৃত্যু ঝাড়ফুঁকের নামে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ করল কবিরাজ

শনিবার, ৩০ মে ২০২০, ১০:১০ অপরাহ্ন

প্রত্যেক নবীকে দিয়ে আল্লাহ তা’আলা কেন ছাগল চরিয়েছিলেন?

ধৈর্যশীল ব্যক্তি ছাড়া ছাগল লালন-পালন করতে পারেন না। কারণ ছাগল পালন ধৈর্যশীলদের জন্যই। আপনি কি জানেন পৃথিবীতে কাদের সবচেয়ে বৈশি ধৈর্য ছিল? উত্তরে আসবে নবীদের।

আর আল্লাহ তায়ালা নবীদের রাগকে নিয়ন্ত্রণ রাখার, ধৈর্য ধারণ করার জন্য প্রত্যেক নবী রাসুলকে দিয়ে ছাগল চরিয়েছেন।

সুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর দুধমা হালিমার ঘরে অবস্থানকালে দুধভাইদের সঙ্গে ছাগল চরাতেন। অনুরূপভাবে তিনি যৌবনেও ছাগল চরিয়েছেন। এ সম্পর্কে হজরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বর্ণিত একটি হাদিস রয়েছে।

তিনি বলেন, ‘জাহরান নামক স্থানে আমি রসুলুল্লাহর সঙ্গে ছিলাম। আমি সেখানে পিলু ফল ছিঁড়ছিলাম। তিনি দেখে বললেন কালো কালো দেখে ছিঁড়, এগুলো সুস্বাদু হয়।

আমি জিজ্ঞাসা করলাম ইয়া রসুলুল্লাহ! আপনি কি ছাগল চরাতেন (যে কারণে আপনি এটা জেনেছেন)? তিনি বললেন হ্যাঁ, এমন কোনো নবী নেই, যিনি ছাগল চরাতেন না।’ বুখারি।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে হাদিসে বর্ণিত আছে, ‘রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, এমন কোনো নবী নেই যিনি ছাগল চরাতেন না।

সাহাবিরা আরজ করলেন, আপনিও? তিনি বললেন, হ্যাঁ, আমিও কয়েক কিরাতের বিনিময়ে মক্কাবাসীদের ছাগল চরিয়েছি।’ বুখারি। সব নবী-রাসুলের কোনো না কোনো পেশা ছিল, তাঁরা অন্যের ওপর নির্ভরশীল হতেন না।

বরং স্বীয় হস্তে অর্জিত জিনিস ভক্ষণ করাকে পছন্দ করতেন। মহানবী (সা.)-কে প্রশ্ন করা হয়েছিল, কোন ধরনের উপার্জন উত্তম ও শ্রেষ্ঠ? তিনি প্রত্যুত্তরে বলেন, ব্যক্তির নিজ হাতে কাজ করা এবং সৎ ব্যবসা।

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হালাল রুজি অর্জন করা ফরজের পর একটি ফরজ।’ (সহিহ বুখারি ও মুসলিম) উরওয়াহ আল-বারিকী (রাঃ) বর্ণনা করেছেন, উরওয়াহ আল-বারিকী (রাঃ) থেকে মারফূ হাদীসরূপে বর্ণিত। নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, উট তার মালিকের জন্য গৌরবের ধন, ছাগল-ভেড়া হলো বরকতপূর্ণ সম্পত্তি এবং কিয়ামত পর্যন্ত ঘোড়ার কপালে কল্যাণ যুক্ত রয়েছে।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।