সোমবার, ২৫ মে ২০২০, ০১:৩৩ অপরাহ্ন

নতুন করে করোনার ধাক্কা আসছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত গোটা বিশ্ব। এখনও ভ্যাকসিনের কোনো দেখা নেই।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভ্যাকসিন আসা পর্যন্ত আরও দুই ধাপে সংক্রমণের ধাক্কা সামলানোর জন্য সবাইকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে। শুক্রবার (১ মে) ডব্লিউএইচও’র ইউরোপ প্রধান ডা. হ্যান্স ক্লুজ সংক্রমণ পরিস্থিতি নিয়ে আঞ্চলিক ব্রিফিংয়ে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট। ডা. ক্লুজ বলেন, ইউরোপ করোনা ভাইরাসের ভয়াবহতম প্রথম ধাপ ইতিমধ্যে পার করে ফেলেছে। এখানে পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে।

তবে, সহসাই পৃথিবী করোনামুক্ত হচ্ছে না। বিশ্ববাসীকে আরও দুই ধাপে করোনা সংক্রমণ মোকাবিলার প্রস্তুতি রাখতে হবে বলে সতর্ক করেন তিনি।

ব্রিফিংয়ে ডা. হ্যান্স ক্লুজ জানিয়েছেন, প্রথম ধাপে কোভিড-১৯ সংক্রমণের গতি এতো বেশি ছিল যে বিশ্বের শীর্ষ স্থানীয় রাষ্ট্রগুলোর স্বাস্থ্য ব্যবস্থাও মুখ থুবড়ে পড়েছে।

যেটা মারাত্মক আশঙ্কার বিষয়। কারণ, জরুরি অবস্থায় যখন মানুষের সবচেয়ে বেশি স্বাস্থ্যসেবা দরকার, তখনই এটা ধসে পড়েছে। যা স্বাস্থ্যসেবায় আমাদের গুরুত্বহীনতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

ডা. হ্যান্স ক্লুজ বলেন, করোনা ভাইরাসের প্রথম ধাপ থেকে আমাদের জন্য শিক্ষা হলো– রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে। কারণ, সুস্থতাই অর্থনৈতিক নিরাপত্তার মূল চালিকা শক্তি।

এখন যেমন স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ায়, দেশে দেশে অর্থৈনিক নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে। তাই সর্বাগ্রে স্বাস্থ্যখাতকে বিবেচনা করে আগামী দিনের সংকট মোকাবিলা করতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বে ৩৪ লাখের বেশি আক্রান্ত হয়েছে। মৃত্যু ২ লাখ ৩৯ হাজার ছাড়িয়েছে এবং সুস্থ হয়েছে ১১ লাখ প্রায়।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।