সোমবার, ২৫ মে ২০২০, ০১:২১ অপরাহ্ন

চীন কি আসলেই যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ?

সর্বক্ষেত্রে সবার আগে এগিয়ে থাকার চ্যালেঞ্জটা চীনের জন্য নতুন নয়। অর্থ ও সামর্থ্যের দিক দিয়েও দেশটি প্রতিনিয়তই এগিয়ে যাচ্ছে। বলা যায়, চীন এখন বিশ্বের সামনে অপ্রতিরোধ্য এক শক্তির নাম। এই যেমন, বিশ্বের অধিকাংশ গ্রাহক এখনও ৫জি ওয়্যারলেস পরিসেবাই গ্রহণ করতে পারেনি।

অথচ চীনের গ্রাহকদের কাছে এটি পুরোনো হয়ে গেছে। তারা এবার আরও একধাপ সামনে পা বাড়ানোর কথা ভাবছে। এরই ধারাবাহিকতায় গোটা বিশ্ব যখন করোনা ভাইরাসের করাল গ্রাসে বিধ্বস্ত তখন নিজেদের সেনাবাহিনীর জন্য ৬জি প্রযুক্তি চালু করতে যাচ্ছে চীন।

কিন্তু সেনাদের ৬জি সুবিধা দেয়ার পরিকল্পনার গভীরে চীনের নতুন কোনও যুদ্ধের প্রস্তুতি আছে কিনা- এ নিয়েও কানাঘুষা বিশ্লেষক মহলে শুরু হয়ে গেছে। ব্রিটিশ দৈনিক দ্য এক্সপ্রেস এ খবর প্রকাশ করেছে।

ইতোমধ্যে চীনের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় ৬জি প্রযুক্তি চালু করার ব্যাপারে কাজ শুরু করেছে। প্রথমে দেশটির সেনাবাহিনী এই সুবিধা নেবে, তারপর সাধারণ গ্রাহকদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

এপ্রিলের শুরুতেই পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) নিয়ন্ত্রিত ন্যাশনাল ডিফেন্স নিউজের এক বিবৃতিতে বলা হয়েছিল, যুদ্ধক্ষেত্রে ৫জির তুলনায় অনেক বেশি সুবিধা পাওয়া যাবে ৬জি ব্যবহারে।

সেখানে বলা হয়, যদি সেনাবাহিনীতে ৬জি প্রযুক্তি ব্যবহার করা হয়, তাহলে সেনাবাহিনীর চর্চায় বড় ধরনের প্রভাব পড়বে। যেমন, যুদ্ধের রীতিটাই বদলে যাবে, সরঞ্জামাদির উন্নয়ন এবং যুদ্ধক্ষেত্রের যোগাযোগ উন্নত হবে।

চীনের সেনাবাহিনীতে ৬জি প্রযুক্তি চালু করা হলে ভবিষ্যতে নতুন রূপ নিয়ে বিশ্বের সামনে হাজির হবে চীনের সেনাবাহিনী। তবে এই ৬জি চালুর মধ্য দিয়ে চীন প্রকৃতপক্ষেই কোনও ভয়াবহ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে কিনা- সে ব্যাপারে মেলেনি কোনও ইঙ্গিত।


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।