বুধবার, ০৫ অগাস্ট ২০২০, ০৭:১০ পূর্বাহ্ন

করোনা আতঙ্কে ইউরোপের পর্যটনকেন্দ্রগুলো জনশূন্য

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্কে ইউরোপের পর্যটনকেন্দ্রগুলো জনশূন্য হয়ে পড়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ঐতিহাসিক লুভর মিউজিয়াম। আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় ফ্রান্সে জরুরি প্রয়োজন ছাড়া লোকজনকে বিদেশ সফরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

মিউজিয়ামের পাশাপাশি ভাইরাস বিস্তার ঠেকাতে পাঁচ হাজারের বেশি মানুষের জনসমাগম নিষিদ্ধ করেছে ফ্রান্স।

লুভর কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, রোববার জনসাধারণের জন্য জাদুঘরটি খোলা রাখা যাচ্ছে না।

সেখানে আরও জানানো হয়, উপযুক্ত কর্তৃপক্ষের নির্দেশনা অনুসরণ করে জাদুঘরটির স্বাস্থ্য পরিস্থিতি এবং জাদুঘর কর্তৃক গৃহীত কোভিড -১৯ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে আলোচনা করার জন্য জাদুঘরের কর্মীরা বৈঠক করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভাইরাসটি মোকাবেলায় জাদুঘরের কার্যনির্বাহী কমিটির সাথে সোমবার জাদুঘরের কর্মীরা আরেকটি বৈঠক করবেন।

করোনাভাইরাস আতঙ্কে লুভর মিউজিয়াম বন্ধ

এদিকে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মৃত্যের সংখ্যা প্রায় ৩ হাজারে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যাও ৮৭ হাজার ছাড়িয়েছে। ইতালি এবং জার্মানিতে একদিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

১৬টি রাজ্যের ৯টিতে কোভিড নাইন্টিনের উপস্থিতি ধরা পড়েছে। মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য। এরপর সেদেশে যুক্তরাজ্যের হাই কমিশনের জরুরি বিভাগের কর্মী ছাড়া অন্যদের প্রত্যাহার করে নেয়ার কথা জানিয়েছে ব্রিটেন।

করোনাভাইরাসে প্রথমে এক ব্যক্তির মৃত্যু এবং নতুন করে আরো ২ জন শনাক্ত হওয়ার পর রোগ শনাক্তকরণ কিট সরবরাহ ও তদারকি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

পাকিস্তানের সিন্ধু প্রদেশে নতুন করে আরো কয়েকজনের মৃত্যু এবং আক্রান্তের কথা জানিয়েছে ইরান। কয়েকজনের দেহে কোভিড নাইন্টিনের উপস্থিতি ধরা পড়ায় প্রদেশের সব বিদ্যালয় কয়েকদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কাতারেও করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ায় মিশরের পর্যটকদের সেদেশে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । আক্রান্তের সংখ্যা বেড়েছে কুয়েত, ইরাকসহ প্রতিবেশি আরো কয়েকটি দেশে ।

প্রথম করোনা আক্রান্ত রোগীর কথা জানিয়েছে ডোমিনিকান ও চেক প্রজাতন্ত্র।

জনগণের সচেতনতা ছাড়া করোনা প্রতিরোধ সম্ভব নয় বলে কোলাকুলি ও হ্যান্ডশেইক থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে আইইডিসিআর।

দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান ও জাপানে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। ইতালিতে ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ১৮ জনের। করোনাভাইরাসে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫২ জনে।

ইরানে সরকারি হিসেবে মৃতের সংখ্যা ৬৬ জন। ভাইরাসটিতে আরও ৪ জনের মৃত্যুর পর, যুক্তরাষ্ট্রে প্রাণহানির সংখ্যা দাঁড়ালো ছ’জনে। দক্ষিণ কোরিয়ায় নতুনভাবে আক্রান্ত ৬শ’র বেশি মানুষ।

প্রথমবারের মতো সংক্রমণ ধরা পড়েছে সৌদি আরব, ইন্দোনেশিয়াসহ ৯ দেশে। সবমিলিয়ে চীনের বাইরে ৭৬ দেশে শনাক্ত হলো কোভিড- নাইনটিন।

এখন পর্যন্ত, ভাইরাসটিতে ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত লাখের কাছাকাছি।

স্বদেশ টুয়েন্টিফোর // এবিএম


পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন

স্পন্সরড নিউজ

সম্পাদক:
আসিফ সিরাজ

প্রকাশক:
এইচ এম শাহীন
চট্টগ্রাম অফিসঃ
এম বি কমপ্লেক্স (৩য় তলা), ৯০ হাই লেভেল রোড, ওয়াসা মোড়, চট্টগ্রাম।

যোগাযোগঃ
বার্তা কক্ষঃ ০১৮১৫৫২৩০২৫
মেইলঃ news.shodesh24@gmail.com
বিজ্ঞাপনঃ ০১৭২৪৯৮৮৩৯৯
মেইলঃ ads.shodesh24@gmail.com
কপিরাইট © ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | স্বদেশ২৪.কম
সেল্ফটেক গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান।